ঢাকা, মঙ্গলবার, ১৮ জানুয়ারি ২০২২, ৪ মাঘ ১৪২৮ আপডেট : ১ ঘন্টা আগে

বিশ্বের বিলাসবহুল যে গাড়িগুলো আপনাকে ভাবিয়ে তুলবে

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৯ জানুয়ারি ২০২২, ১৫:১৬  
আপডেট :
 ১৬ জানুয়ারি ২০২২, ১৫:০৮

বিশ্বের বিলাসবহুল যে গাড়িগুলো আপনাকে ভাবিয়ে তুলবে
ফেরারি পিনিনফারিনা সার্জিও
আন্তর্জাতিক ডেস্ক

গ্রাম-বাংলায় বহুল প্রচলিত প্রবাদসমূহের মধ্যে ‘লেখাপড়া করে যে গাড়ি ঘোড়া চড়ে সে’ প্রবাদটি অন্যতম। ছোট-বড় সকলেই জীবনে অন্তত একবার হলেও লাইন দু’টি শুনেছেন বা কাউকে শুনিয়েছেন।

গাড়ি প্রসঙ্গে কথা বলতে গেলেই চলে আসে যুক্তরাষ্ট্রের গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ফোর্ডের মালিক হেনরি ফোর্ডের কথা। কেননা হেনরি ফোর্ডের ক্ষেত্রে আমাদের মাঝে যে প্রবাদটি প্রচলিত সেটি তার বেলায় ভুল কারণ কিন্তু অতটা পড়ালেখা করেননি তিনি। তারপর ও তিনি যে শুধু গাড়িতে চড়েছেন তা কিন্তু নয়, বিশাল একটা গাড়ি নির্মাণ প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাও করেছেন তিনি।

থাক সেসব কথা। গাড়িতে অনেকেই চড়েছেন কিন্তু গাড়িতে চড়া যাদের শখে পরিণত হয়েছে তাদের মধ্যে সব সময় একটি বিষয়ই কাজ করে সেটি হচ্ছে বিশ্বের দামী বস গাড়িতে চড়ার শখ।

গাড়ির প্রতি আকর্ষণ নেই এমন মানুষ পৃথিবীতে খুব কমই আছে। অবস্থা কিছুটা সচ্ছল হলেই প্রায় প্রত্যেক মানুষেরই চেষ্টা করেণ একটি গাড়ি কেনার। জানেন কি পৃথিবীতে এমন অনেক গাড়ি আছে যার দাম কোটি কোটি টাকা। পৃথিবীর সবচেয়ে দামি গাড়ি কোনটি জানেন কী? যদি জানা না থাকে তাহলে চলুন যেনে আসা যাক পৃথিবীর সেরা বিলাসবহুল ও দামি কিছু গাড়ি সম্পর্কে।

ফেরারি পিনিনফারিনা সার্জিও

ফেরারিদের মধ্যে এই সুপার বিরল কেবল ছয়টিই নির্মিত হয়েছে। সেরজিও হলো ফেরারি 458 স্পাইডারের আন্ডার পিনিংয়ের উপর ভিত্তি করে কোচ-নির্মিত বারচেটে। এগুলোর মূল্য ধরা হয় বাংলাদেশি টাকায় প্রায় ২৩ কোটি টাকা। জেনেভা মোটর শো চলাকালীন ২০১৩ সালে প্রথম দেখা মিলেছিল। এবং প্রাক্তন চেয়ারম্যান এবং মোটরগাড়ি ডিজাইনার সার্জিও পিনিনফারিনার শ্রদ্ধা হিসাবে এগুলো নির্মিত হয়েছিল।

ল্যাম্বরগিনি সিয়ান

এটি অ্যাভেন্টোর এসভিজে থেকে প্রাকৃতিকভাবে উচ্চাকাঙ্ক্ষী ৬.৫-লিটার ভি ১২ ইঞ্জিন দ্বারা চালিত তবে একটি নতুন ৪৮-ভোল্ট মাইল্ড হাইব্রিড সিস্টেম সহ ভি ১২ ইঞ্জিন তার নিজস্ব এসভিজে 770hp উৎপন্ন করে, বৈদ্যুতিক মোটর 34hp আরও যুক্ত করে এবং তার শক্তিগুলির সমন্বয়ে এটি সর্বাধিক 819hp উৎপাদন করে! এটিকে সর্বকালের সবচেয়ে শক্তিশালী ল্যাম্বরগিনিতে পরিণত করে। যার মূল্য ধরা হয়: ৩.৬ মিলিয়ন ডলার।

লিমিটেড এডিশন বুগাত্তি ভায়রন বাই মানসুরি ভিভেরে

বিশ্বের দেখা দ্রুততম গাড়িগুলির মধ্যে ৮.০-লিটারের ডাব্লু ১৬ ইঞ্জিন সহ এটি একটি। আরম্ভকারীদের জন্য বিশ্বে মাত্র দু’জনের উপস্থিতি রয়েছে। ম্যানসোরি ভিভের একটি বিস্ময়কর ইঞ্জিন ১২০০ এইচপি এবং ৪০৬ কিমি / ঘন্টা গতিবেগের শীর্ষ গতির দাবি করে। যার মূল্য: ৩.৪ মিলিয়ন ডলার।

মার্সেডিজ-মেবাচ এক্সিলেরো

এক অন-অফ-অতি উচ্চ-পারফরম্যান্স গাড়ি 690-বিএইচপি টুইন-টার্বোচার্জড ভি ১২ ইঞ্জিন। এই সমস্ত গাড়ি আল্ট্রা ফাইন বিলাসিতা সঙ্গে মিলিত। এটি ৪.৪ সেকেন্ডে ০-১০০ কিমি / ঘন্টা করে এবং ৩৪৯ কিমি / ঘন্টা বেগে পৌঁছতে পারে। এটির মূল্য ধরা হয়: ৮ মিলিয়ন।

লিকান হাইপারস্পোর্ট

২০১৩ কাতার মোটর শোতে প্রথম উন্মোচন করা হয়। এটি সাতটি ইউনিটে সীমাবদ্ধ। মধ্য প্রাচ্যে দেশীয়ভাবে নকশাকৃত ও উৎপাদিত প্রথম স্পোর্টস কার এটি। এটি 780hp সহ একটি ৭.৭ লিটার টুইন-টার্বোচার্জড ফ্ল্যাট-৬ ইঞ্জিন থেকে শক্তি অর্জন করবে। এটির মূল্য নির্ধারণ করা হয়: ৩.৪ মিলিয়ন ডলার।

ল্যাম্বরগিনি ভেনেনো

২০১৩ জেনেভা মোটর শোতে প্রথম প্রকাশিত হয়। এটিকে বিশ্বের অন্যতম শক্তিশালী হাইপারকার হিসাবে তৈরি করা হয়েছিল। ল্যাম্বরগিনি ভেনেনো একটি ৬.৫এল 740-বিএইচপি ভি ১২ ইঞ্জিন পেয়েছে। ভেনেনো ০-১০০ থেকে ৩ সেকেন্ডেরও কম সময়ে ত্বরান্বিত করতে পারে। যার মূল্য: ৪.৬ মিলিয়ন ডলার।

রোলস-রইস সুইপটেল

২০১৩ সালে এটি একটি সুপার-ইয়ট এবং বিমান বিশেষজ্ঞ দ্বারা চালু করা হয়েছিল। এক-বন্ধ এবং হস্তনির্মিত, রোলস-রইস সুইপটেল বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল গাড়ির জন্য মুকুট পরতেন। বোনেটের নিচে 453 বিএইচপি সহ একটি ৬.৭৫-লিটারের ভি ১২ পাওয়ারট্রেন, একচেটিয়া রোলগুলি অবশ্যই বিলাসিতার ক্রিম দে লা ক্রিম। মূল্য: ১৩ মিলিয়ন।

বাংলাদেশ জার্নাল/সেফু/এমএস

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত