ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

সামরিক খেতাব ও রাজকীয় উপাধি হারালেন প্রিন্স অ্যান্ড্রু

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৪ জানুয়ারি ২০২২, ১৯:৫৭

সামরিক খেতাব ও রাজকীয় উপাধি হারালেন প্রিন্স অ্যান্ড্রু

যৌন হয়রানির অভিযোগে রানি এলিজাবেথের দ্বিতীয় সন্তান ও ডিউক অব ইয়র্ক প্রিন্স অ্যান্ড্রু’র সামরিক খেতাব ফিরিয়ে নেয়া হয়েছে বলে প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। এছাড়া তিনি আনুষ্ঠানিকভাবে ‘হিজ রয়্যাল হাইনে’ রাজকীয় উপাধিও ব্যবহার করতে পারবেন না।

বৃহস্পতিবার এ সংক্রান্ত বিবৃতি প্রকাশ করে বাকিংহাম প্যালেস।

বিবৃতিতে বলা হয়, ব্রিটেনের রানির সম্মতিতে ডিউক অব ইয়র্কের সামরিক খেতাব এবং রাজকীয় পৃষ্ঠপোষকতাগুলো রানির অধীনে ফিরিয়ে নেয়া হয়েছে। এ অবস্থায় প্রিন্স অ্যান্ড্রু এখন থেকে কোনও দায়িত্বে থাকছেন না।

যুক্তরাষ্ট্রের একটি আদালত প্রিন্সের বিরুদ্ধে করা মামলা আমলে নেয়ার পরই এমন পদক্ষেপ নেয়া হয়েছে। মার্কিন নারী জিউফ্রেকে ১৭ বছর বয়সে যৌন নিপীড়ন করেন প্রিন্স অ্যান্ড্রু। এমন অভিযোগ ওই নারী নিজেই করেছেন। পরবর্তীতে আদালতে মামলা দায়ের করেন তিনি।

প্রিন্স অ্যান্ড্রুর বিরুদ্ধে মামলায় আদালতে দাখিল করা নথিতে জিউফ্রে অভিযোগ করেছেন, তিনি প্রয়াত ধনকুবের অর্থলগ্নিকারী এপস্টেইনের মাধ্যমে যৌন পাচার হয়ে প্রিন্স অ্যান্ড্রুর যৌন নিপীড়নের শিকার হয়েছিলেন।

যুক্তরাস্ট্রের জেলা বিচারক লুইস কাপলান বলেন, জিউফ্রের বয়স এখন ৩৮। তিনি দাবি করতে পারে ব্রিটেনের প্রিন্স অ্যান্ড্রু শারিরীক নির্যাতন করেছিলেন। যদিও যৌন হয়রানির অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছেন প্রিন্স।

এর আগে প্রিন্স অ্যান্ডুর সামরিক মর্যাদা কেড়ে নিতে রানির কাছে চিঠি লিখেন ব্রিটেনের সামরিক বাহিনীর সাবেক ১৫০ কর্মকর্তা।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত