ঢাকা, বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯ আপডেট : কিছুক্ষণ আগে

আবারও ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো উত্তর কোরিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৭ জানুয়ারি ২০২২, ১৪:৫৬

আবারও ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো উত্তর কোরিয়া
ছবি: ডয়চে ভেলে
আন্তর্জাতিক ডেস্ক

আবারও ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে গত ৩০ দিনের মধ্যে এটি তাদের চতুর্থ ক্ষেপণাস্ত্র পরীক্ষা। জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলে সোমবার এ খবর জানিয়েছে।

দুই সপ্তাহ আগে ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর তা নিয়ে সমালোচনার মধ্যে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন বলেন, উত্তর কোরিয়া আত্মরক্ষার জন্য নতুন অস্ত্র ও ক্ষেপণাস্ত্র পরীক্ষার কাজ চালিয়ে যাবে। কোনো চাপের কাছে তারা নতি স্বীকার করবে না।

সোমবার উত্তর কোরিয়া তাদের পূর্ব সমুদ্রসৈকত থেকে সমুদ্রে দুটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে বলে দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অফ স্টাফ জানিয়েছেন, সুনান আন্তর্জাতিক বিমানবন্দরের কাছাকাছি কোনো এলাকা থেকে ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়।

দক্ষিণ কোরিয়া ও জাপানের মতে, ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া।

জাপানের কোস্ট গার্ডের মুখপাত্র সংবাদসংস্থা এএফপিকে বলেন, ‘দেখে মনে হয়েছে, উত্তর কোরিয়া ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে।’

এর আগে চলতি মাসে তিনবার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। তার মধ্যে দুইবার তারা সুপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করে। প্রথম পরীক্ষা করা হয় ৫ জানুয়ারি, তারপর ১১ জানুয়ারি। গত শুক্রবার একটি ট্রেন থেকে স্বল্প পাল্লার ব্যালেস্টিক মিসাইল পরীক্ষা করা হয়।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্র নতুন করে নিষেধাজ্ঞা জারি করে। বাইডেন প্রশাসন এই প্রথমবার নিষেধাজ্ঞা জারি করলো। তারা জাতিসংঘের কাছে আবেদন করেছে, এ ক্ষেপণাস্ত্র পরীক্ষার সঙ্গে যুক্ত ব্যক্তি ও সংস্থাকে যেন কালো তালিকাভুক্ত করা হয়।

বাংলাদেশ জার্নাল/ টিটি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত