ঢাকা, শুক্রবার, ২০ মে ২০২২, ৬ জ্যৈষ্ঠ ১৪২৯ আপডেট : ৮ মিনিট আগে

শক্তিশালী ভূমিকম্পে আফগানিস্তানে নিহত ২৬

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২২, ০৩:৫৫  
আপডেট :
 ১৮ জানুয়ারি ২০২২, ০৪:১৫

শক্তিশালী ভূমিকম্পে আফগানিস্তানে নিহত ২৬
সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানের পশ্চিমাঞ্চলে শক্তিশালী ভূমিকম্পে অন্তত ২৬ জন নিহত হয়েছে। এবং এই ভূমিকম্পে ৭০০-এরও বেশি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

সোমবার বাদঘিস প্রদেশের মুখপাত্র বাজ মোহাম্মদ সারওয়ারি গণমাধ্যমে বলেন, বাদঘিস প্রদেশের কাদিস জেলায় বাড়ির ছাদ ভেঙে পড়লে এই হতাহতের ঘটনা ঘটেছে।

তিনি আরও বলেন, ভূমিকম্পে নিহত ২৬ জনের মধ্যে পাঁচ জন নারী ও চার জন শিশু রয়েছেন। এতে আহত হয়েছেন আরও চার জন। ভারি বৃষ্টিপাতের মধ্যেও প্রথম উদ্ধারকারী দল ক্ষতিগ্রস্ত এলাকায় পৌঁছায়। তবে তিনি সতর্ক করে বলেন, এ ঘটনায় হতাহতের সংখ্যা বাড়তে পারে।

কাতার ভিত্তিক গণমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রথম ভূমিকম্প আঘাত হানার দুই ঘণ্টা পর ৪ দশমিক ৯ মাত্রার আরও একটি ভূমিকম্প আঘাত হানে।

আফগানিস্তানের জরুরি বিষয়ক মন্ত্রণালয়ের জরুরি অপারেশন সেন্টারের প্রধান মোল্লা জানান সায়েক, ২৬ জন নিহতের কথা নিশ্চিত করেছেন। ভূমিকম্পে মুকর জেলার বাসিন্দারাও ক্ষতিগ্রস্ত হয়েছেন। তবে সেখানে কি পরিমাণ ক্ষয়ক্ষতি ও হতাহতের ঘটনা ঘটেছে তা নিশ্চিত করতে পারেন নি এই কর্মকর্তা।

আফগানিস্তান প্রায়শই ভূমিকম্প ঘটে, বিশেষ করে হিন্দুকুশ পর্বতশ্রেণীতে, যা ইউরেশিয়ান এবং ভারতীয় টেকটোনিক প্লেটের সংযোগস্থলের কাছে অবস্থিত।

এর আগে ২০১৫ সালে, প্রায় ২৮০ জন লোক মারা গিয়েছিলো একটি শক্তিশালী ভূমিকম্পে। ৭.৫-মাত্রার সেই ভূমিকম্প পর্বতশ্রেণীকে কেন্দ্র করে দক্ষিণ এশিয়া জুড়ে বিদীর্ণ হয়েছিলো, যার বেশিরভাগই কম্পিত করেছিলো পাকিস্তানে। সেই সময়, ১২ জন শিশু আফগান মেয়ে তাদের কাঁপানো স্কুল ভবন থেকে পালানোর চেষ্টা করার সময় পদদলিত হয়ে পিষ্ট হয়ে মারা গিয়েছিল। সূত্র: এফপি

বাংলাদেশ জার্নাল/কেএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত