ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

একমাস পেছালো কলকাতা আন্তর্জাতিক বইমেলা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২২, ০৮:৪৭

একমাস পেছালো কলকাতা আন্তর্জাতিক বইমেলা
ফাইল ফটো

বিশ্বব্যাপী করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাবার কারণে কলকাতা আন্তর্জাতিক বইমেলা ১ মাস পিছিয়ে গেল। ৩১ জানুয়ারি এই মেলা শুরু হবার কথা থাকলেও বদলে তা আগামী ২৮ ফেব্রুয়ারি থেকে সল্টলেকের সেন্ট্রাল পার্কে শুরু হবে এবারের বইমেলা।

সোমবার সন্ধ্যায় বইমেলার আয়োজক সংস্থা পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড গণমাধ্যমে এই তথ্য জানিয়েছে। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আলোচনার পরেই এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানায় তারা।

বইমেলায় আয়োজক কমিটির তরফে বলা হয়েছে, বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মশতবর্ষ, নেতাজি সুভাষ চন্দ্র বোসের ১২৫তম জন্মজয়ন্তী, ভারতের স্বাধীনতার ৭৫ বছর, বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর এবং ভারত-বাংলাদেশের মৈত্রীর সুবর্ণ জয়ন্তী। সে কারণে এবারের বইমেলার থিম কান্ট্রি বাংলাদেশ। এ সময়ে করলে স্বতঃস্ফূর্তভাবে সাড়া নাও পেতে পারতাম। তাই মুখ্যমন্ত্রীর সঙ্গে আলাপ আলোচনা করে দিন পাল্টানো হয়েছে।

তবে, ৩১ জানুয়ারি থেকে শুরু হওয়া মেলা ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত চলার কথা ছিল। সেক্ষেত্রে ২৮ ফেব্রুয়ারি শুরু হলে কতদিন চলবে তা নিয়ে এখনও সিদ্ধান্ত নেওয়া হয়নি বলে বইমেলায় আয়োজক কমিটির তরফে বলা হয়েছে।

প্রসঙ্গত, ২০২০ সালে কলকাতা বইমেলার শেষ আসর বসেছিল সল্টলেক সেন্ট্রাল পার্কে। চলমান বছরে ৩১ জানুয়ারি ওই অঞ্চলে বইমেলার আনুষ্ঠানিক উদ্বোধনের দিনক্ষণ ঘোষণা করা হয়েছিল। এবারের থিমকান্ট্রি বাংলাদেশ। এই নিয়ে তিনবার কোনো দেশ কলকাতা বইমেলায় থিম কান্ট্রি হয়েছে।

বাংলাদেশ জার্নাল/এএম

  • সর্বশেষ
  • পঠিত