ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

প্রাণঘাতী অভিযানে মিললো ৭৭ বছর আগের বিধ্বস্ত বিমান

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২১ জানুয়ারি ২০২২, ১৬:২৮  
আপডেট :
 ২১ জানুয়ারি ২০২২, ১৬:৫১

প্রাণঘাতী অভিযানে মিললো ৭৭ বছর আগের বিধ্বস্ত বিমান
বিধ্বস্ত বিমানের ধ্বংসাবশেষ। ছবি: আল জাজিরা

ভারতের দূর্গম হিমালয় পর্বতমালার কাছে দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালে বিধ্বস্ত হওয়ার একটি বিমানের সন্ধান মিলেছে। প্রাণঘাতি এক অভিযানে পর ৭৭ বছর আগের ওই বিমানের ধ্বংসাবশেষ পাওয়া যায়।

তবে ওই বিমানের কোনো আরোহীর দেহাবশেষও পাওয়া যায়নি। তাদের সবাই দুর্ঘটনায় মারা গেছেন বলেই ধরে নেয়া হয়।

যাত্রীবাহী সি-৪৬ বিমানটি ১৩ আরোহী নিয়ে চীনের উত্তরাঞ্চলীয় কুনমিং থেকে ফিরছিল। ১৯৪৫ সালের প্রথম সপ্তাহে ফেরার পথে ঝড়ো আবহাওয়ার কারণে এটি ভারতের অরুনাচল প্রদেশে হারিয়ে যায়।

ওই বিমানের সঙ্গে চিরকালের জন্য নিখোঁজ হয়ে গিয়েছিলেন- এমন এক ব্যক্তির পুত্রের অনুরোধে যুক্তরাষ্ট্রের অভিযানকারী ক্লেইঁন কুলেস এ অভিযান চালান।

তিনি বলেন, ‘ওই বিমানের আর কোনো খোঁজ পাওয়া যায়নি। এটা একেবারেই হারিয়ে গিয়েছিল।’

কয়েক মাসের টানা অভিযানের পর ক্লেইঁন কুলেস ওই বিমানের ধ্বংসাবশেষের সন্ধান পান। আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, তাকে এ অভিযানে সহায়তা করে লিসু নামের স্থানীয় একটি নৃগোষ্ঠি।

এ অভিযান চলাকালে নদীতে ডুব দিতে হয়েছে; চরম ঠাণ্ডার মধ্যে ক্যাম্প গেড়ে পাহাড়ে ঘুরতে হয়েছে। অভিযান চলাকালে শুরুতেই তীব্র ঠাণ্ডায় তিন গাইডের মৃত্যু হয়। কিন্তু তাতেও পিছপা হননি ক্লেইঁন কুলেস।

অবশেষে গত মাসে তুষারাচ্ছন্ন একটি পর্বতের উপরে বিমানটির ধ্বংসাবশেষের সন্ধান পাওয়া যায়। বিমানের একটি নম্বর দেখে তারা এটিকে চিহ্নিত করেন।

তবে বিমানে কোনো দেহাবশেষের সন্ধান তারা পাননি।

ক্লেইঁন কুলেসকে এই বিমানটির সন্ধান বের করতে অভিযান চালাতে বলেছিলেন বিল স্কেরের নামের এক ব্যক্তি। তার বাবা দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালে বিধ্বস্ত ওই বিমানের যাত্রী ছিলেন।

নিউইয়র্ক থেকে এক ইমেইলে বিল স্কেরের বার্তাসংস্থা এএফপিকে বলেন, ‘আমি যেটা বলতে চাই, আমি খুবই খুশি এটা জেনে যে তিনি (তার বাবা) এখন কোথায় আছেন। এটা কষ্টের, কিন্তু তারপরও আনন্দের।’

তিনি জানান যে, তিনি বড় হয়েছেন পিতাকে ছাড়াই। তার পিতা যখন মারা যান, তখন তার বয়স ছিল মাত্র ১৩ মাস।

বাংলাদেশ জার্নাল/ টিটি

  • সর্বশেষ
  • পঠিত