ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

টোঙ্গায় কিছু আর্থিক পরিষেবা চালু, লাইন দিয়ে মানুষের অপেক্ষা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৩ জানুয়ারি ২০২২, ০১:৪৬

টোঙ্গায় কিছু আর্থিক পরিষেবা চালু, লাইন দিয়ে মানুষের অপেক্ষা
ছবি- সংগৃহীত

দ্বীপ রাষ্ট্র টোঙ্গায় সীমিতভাবে আর্থিক পরিষেবা পুনরায় চালু হয়েছে। শনিবার সেখানে মানুষজন লাইন দিয়ে অপেক্ষা করে।

অগ্ন্যুৎপাত ও সুনামির বিপর্যয়ের এক সপ্তাহ পর প্রশান্ত মহাসাগরীয় এই দ্বীপটির রাজধানীতে ধ্বংসস্তূপ পরিষ্কারের কাজ চলছে।

টোঙ্গার সরকার জানিয়েছে, খাবার পানি সরবরাহ করাই এখন অগ্রাধিকার। একটি জাতীয় ইমার্জেন্সি দল ইতোমধ্যেই বাসিন্দাদের কাছে ৬০,০০০ লিটার খাবার পানি সরবরাহ করেছে।

এর আগে শুক্রবার এসে পৌঁছনো নিউজিল্যান্ডের নৌবাহিনীর একটি জাহাজে অবস্থিত সমুদ্রের পানি লবনমুক্ত করার যন্ত্রটি, ইতোমধ্যেই টোঙ্গার বন্দরে সমুদ্রের পানি বিশুদ্ধিকরণের কাজ শুরু করেছে। জাহাজটি প্রতিদিন ৭০,০০০ লিটার বিশুদ্ধ পানি উৎপাদন করতে সক্ষম।

দক্ষিণ প্রশান্ত মহাসাগরের এই দ্বীপপুঞ্জটিতে আঘাত করা সুনামির উচ্চতা ১৫ মিটার পর্যন্ত পৌঁছে গিয়েছিল।

আগ্নেয়গিরির ছাই ও সুনামিতে দেশটির জনসংখ্যার ৮৪% ক্ষতিগ্রস্ত হয়েছেন এবং সীমিত স্যাটেলাইট ও রেডিও সংযোগের কারণে দ্বীপগুলোর মধ্যে যোগাযোগ একটি বড় রকমের চ্যালেঞ্জ হয়ে উঠেছে বলে এক বিবৃতিতে বলা হয়।

বিবৃতিতে আরও বলা হয় যে, অগ্ন্যুৎপাতের ফলে সমুদ্রপৃষ্ঠে সৃষ্ট দূষণে, নৌকাগুলো ক্ষতিগ্রস্ত হচ্ছে এবং নৌপথে যাতায়াত কষ্টসাধ্য করে তুলেছে। এ ছাড়া ভ্যন্তরীণ ফ্লাইটও বন্ধ রাখা হয়েছে।

প্রসঙ্গত, টোঙ্গায় ত্রাণ সরবরাহ করতে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও ব্রিটেন থেকে নৌবাহিনীর আরও জাহাজ যাত্রাপথে রয়েছে। শনিবার জাপান ও নিউজিল্যান্ড থেকে দুইটি ত্রাণবাহী বিমান সেখানে পৌঁছায়। এর আগে শুক্রবার সন্ধ্যায়, অস্ট্রেলিয়া থেকে দুইটি ত্রাণবাহী বিমান সেখানে অবতরণ করে। সূত্র- ভিওএ

বাংলাদেশ জার্নাল/এমজে

  • সর্বশেষ
  • পঠিত