ঢাকা, মঙ্গলবার, ১৭ মে ২০২২, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯ আপডেট : ১ ঘন্টা আগে

করোনা: কত ডোজে মিলবে সুরক্ষা?

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৩ জানুয়ারি ২০২২, ১০:৪২

করোনা: কত ডোজে মিলবে সুরক্ষা?
সংগৃহীত ছবি।
জার্নাল ডেস্ক

শুরুর দিকে দুই ডোজ নিলেই করোনাভাইরাস থেকে সুরক্ষা মিলবে বলা হলেও জনসন অ্যান্ড জনসন আবার এক ডোজের টিকা তৈরি করে তাতেই রক্ষা পাওয়া যাবে বলে দাবি করেছিল। এদিকে ভাইরাসটির ধরণ ওমিক্রন ছড়িয়ে পড়ার পর বুস্টার ডোজের কথা জানিয়েছে স্বাস্থ্য সংস্থাগুলো। কোনো কোনো দেশে দেয়া হচ্ছে ৪ ডোজ টিকা। তবে কি যারা দুই ডোজ টিকা নিয়েছেন তাদের সম্পূর্ণরূপে টিকা গ্রহণকারী বলা যাবে না?

ফলে কত ডোজ টিকা নিলে কোভিড থেকে সুরক্ষা মিলবে এ নিয়ে জনমনে তৈরি হয়েছে দ্বন্দ্ব। যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) ওমিক্রন থেকে বুস্টার ডোজ ‘সর্বোচ্চ সুরক্ষা’ দেবে বলে জানানোর পর উঠেছে নানা প্রশ্ন। তবে গত ডিসেম্বর ও চলতি জানুয়ারিতে বুস্টার ডোজ গ্রহণকারীদের ৯০ শতাংশকে হাসপাতালে যেতে হয়নি বলে গবেষণায় বলা হচ্ছে।

সারাবিশ্বেই এখন করোনা রোগী বাড়ছে লাফিয়ে লাফিয়ে। গত ২৮ দিনেই আক্রান্ত হয়েছে পৌনে সাত কোটি মানুষ, আর মারা গেছে প্রায় দুই লাখ। এই পরিস্থিতিতে এখন বুস্টার ডোজ হিসেবে তৃতীয় ডোজ দেয়া হচ্ছে। কোথাও দেয়া হচ্ছে চতুর্থ ডোজও।

এদিকে সিডিসির ভ্যাকসিন উপদেষ্টা উইলিয়াম শ্যাফনার সংবাদমাধ্যম সিএনএনকে বলেন, ‘সম্পূর্ণভাবে ভ্যাকসিন নেয়ার বিষয়টিকে পুনরায় সংজ্ঞায়িত করা উচিৎ।’

সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার প্রকাশিত সিডিসির তিনটি বিশাল গবেষণার ফলাফলে দেখানো হয়েছে, যুক্তরাষ্ট্রে বর্তমানে কোভিডে আক্রান্তের ৯৯ শতাংশেরও বেশির জন্য দায়ী ওমিক্রন।

গবেষণায় বলা হচ্ছে, গত ডিসেম্বর ও চলতি জানুয়ারিতে বুস্টার ডোজ গ্রহণকারীদের ৯০ শতাংশকে হাসপাতালে যেতে হয়নি, তবে টিকার দ্বিতীয় ডোজ গ্রহণকারীদের ক্ষেত্রে হাসপাতালে ভর্তির হার ৫৭ শতাংশ। বুস্টার ডোজ গ্রহণকারীদের ৮২ শতাংশকে জরুরি বিভাগ বা জরুরি চিকিৎসা কেন্দ্রে যাওয়া থেকে বিরত রাখে।

বাংলাদেশ জার্নাল/পিএল

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত