ঢাকা, মঙ্গলবার, ১৭ মে ২০২২, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯ আপডেট : ১ ঘন্টা আগে

স্পেনের ক্যানারি দ্বীপে উদ্ধার ৩১৯ অভিবাসী, মৃত্যু অন্তত ১৮

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৭ জানুয়ারি ২০২২, ০৫:১২

স্পেনের ক্যানারি দ্বীপে উদ্ধার ৩১৯ অভিবাসী, মৃত্যু অন্তত ১৮
ছবি- সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক

স্পেনের ক্যানারি দ্বীপে পৌঁছানোর চেষ্টার সময় ৩০০ জনের বেশি অভিবাসীকে উদ্ধার করেছে স্পেনের সমুদ্র উদ্ধার সেবা বিভাগ। এছাড়াও মারা গেছেন কমপক্ষে ১৮ জন অভিবাসী। ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্সের এক ভিডিওবার্তা থেকে এসব তথ্য জানা যায়।

স্পেনের উদ্ধার সেবা বিভাগ টুইটারে এক বার্তা প্রকাশ করে জানিয়েছে, অন্তত ৬টি নৌকা থেকে ৩১৯ জন অভিবাসীকে উদ্ধার করা হয়েছে। যার মধ্যে একটি নৌকাতেই ছিলেন ১২০ জনের মতো। আবার তাদের মধ্যে ৯ জন একটি ডুবন্ত প্রায় নৌকায় কোনও রকমে ভেসে নিজদের জীবন বাঁচিয়েছেন। তাদেরকে উদ্ধারের পর ল্যানজারোট দ্বীপ এবং গ্রান্ড ক্যানারিয়া দ্বীপে নিয়ে যাওয়া হয়েছে।

স্পেনের উদ্ধারকারী কর্মকর্তারা জানিয়েছেন, আন্তর্জাতিক একটি মানবাধিকার সংস্থার কাছ থেকে খোঁজ পেয়ে স্পেনের নিরাপত্তা বাহিনী ঐ সকল অভিবাসীদের নৌকাসহ উদ্ধার করে। তবে তারা এখন পর্যন্ত কারও ডুবে যাওয়ার তথ্য পায়নি।

রয়টার্সের প্রকাশিত ভিডিওতে দেখা যায়, লাল কম্বলে মোড়ানো অভিবাসীরা একটি উদ্ধারকারী নৌকায় করে আর্গুইনগুইন বন্দরে পৌঁছানোর পর প্রতিরক্ষামূলক পোশাক এবং মুখোশ পরিহিত জরুরী সেবার কর্মীরা তাদেরকে বন্দরে পৌঁছাতে সাহায্য করেন।

অভিবাসীদের উদ্ধার করার পর তাদের ভেতর থাকা এক গর্ভবতী নারী ও এক শিশুসহ ১০ জনকে স্থানীয় একটি স্বাস্থ্য কেন্দ্রেও পাঠানো হয়।

এদিকে অভিবাসন পর্যবেক্ষণ সংস্থা ওয়াকিং বর্ডারসের প্রতিষ্ঠাতা হেলেনা মালেনো জানিয়েছেন, আফ্রিকা থেকে ল্যানজারোট দ্বীপে পারাপারের চেষ্টার সময় অন্তত ১৮ জন অভিবাসীর মৃত্যু হয়েছে।

ওয়াকিং বর্ডারসের পক্ষা থেকে এক পরিসংখ্যান তুলে ধরে বলা হয়েছে, গত বছর অন্তত ২০৫ শিশুসহ ৪ হাজার ৪০০ জনের বেশি অভিবাসী স্পেনে পৌঁছানোর চেষ্টার সময় সমুদ্রে হারিয়ে গেছেন, যা আগের বছরের চেয়ে দ্বিগুণেরও বেশি।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত