ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দর ১০০ ডলারের নিচে

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৫ মার্চ ২০২২, ১৮:৫৫

আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দর ১০০ ডলারের নিচে
প্রতীকী ছবি

আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের পতন অব্যাহত রয়েছে। গতকালের ধারাবাহিকতায় আজ মঙ্গলবারও বড় পতন হয়েছে তেলের দরে, আজকের পতনে তেলের দর নেমেছে ১০০ ডলারের নিচে।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে হামলার পর থেকে লাগামহীন ছিলো তেলের দাম। এক পর্যায়ে প্রতি ব্যারেলের দর ১৩৯ ডলারে গিয়ে ঠেকেছিল। গত দুই দিনে ১৫ শতাংশের মতো দর পতনে দুই ধরনের অপরিশোধিত তেলের দামই ১০০ ডলারের নিচে নেমে এসেছে। খবর রয়টার্সের

মঙ্গলবার বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট অপরিশোধিত তেল ৮ দশমিক ১ শতাংশ কমে প্রতি ব্যারেল ৯৫ ডলার ৩০ সেন্টে নেমে এসেছে। ব্রেন্ট অপরিশোধিত তেলের দর প্রায় একই পরিমাণ কমে ৯৯ ডলার ৫০ সেন্টে বিক্রি হচ্ছে।

সোমবার ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট তেল ব্যারেলপ্রতি ৬ দশমিক ৬১ শতাংশ কমে ১০২ ডলার ৫৫ সেন্টে নেমে এসেছিল। ব্রেন্ট তেলের দর প্রায় একই পরিমাণ কমে ১০৬ ডলার ১৯ সেন্টে বিক্রি হয়।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, যুদ্ধের অবসান ঘটাতে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে নতুন করে আলোচনায় বসার কূটনৈতিক প্রচেষ্টার খবরে আর্ন্তজাতিক বাজারে জ্বালানি তেলের দামের ঊর্ধ্বগতি থেমেছে।

এ ছাড়া চীনে নতুন করে করোনাভাইরাসের প্রকোপ বাড়তে থাকায় লকডাউনের আশঙ্কায় তেলের চাহিদা কমে যেতে পারে, এমন খবরে তেলের দর কমছে বলে মনে করছেন জ্বালানি বিশেষজ্ঞরা।

রাশিয়ার ইউক্রেনে হামলার পর বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম ৪০ শতাংশের মতো বেড়েছিল। এখন তা নিম্মমুখী হওয়ায় কিছুটা স্বস্তি ফিরে এসেছে।

বহুজাতিক বিনিয়োগ ব্যাংক এবং আর্থিক পরিষেবা প্রতিষ্ঠান ইউবিএস গ্রুপের বিশ্লেষক জিওভান্নি স্টাউনোভো বলেন, ‘ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে নতুন আলোচনার পাশাপাশি চীনে নতুন করে লকডাউন শুরু হতে পারে, এমন খবরে তেলের দাম নিম্নমুখী হয়েছে।’

চীন বিশ্বের দ্বিতীয় বৃহত্তম তেল আমদানিকারক দেশ। যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি তেল আমদানি করে দেশটি। ২০২০ সালের শুরুতে চীন থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে দেশটিতে নতুন করে সংক্রমণ দেখা দিয়েছে। সাংহাই থেকে শেনজেন পর্যন্ত নতুন করে প্রাদুর্ভাবের সূত্রপাত হয়েছে।

বাংলাদেশ জার্নাল/আ,র/এমএস

  • সর্বশেষ
  • পঠিত