ঢাকা, সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯ আপডেট : ১২ মিনিট আগে

১০ বছরে প্রথমবারের মতো গ্রাহক হারিয়েছে নেটফ্লিক্স

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২০ এপ্রিল ২০২২, ১৫:২৭  
আপডেট :
 ২০ এপ্রিল ২০২২, ১৬:১৭

১০ বছরে প্রথমবারের মতো গ্রাহক হারিয়েছে নেটফ্লিক্স
নেটফ্লিক্সের অন্যতম জনপ্রিয় সিরিজ ব্রিজারটন গত মাসে তার দ্বিতীয় সিরিজ চালু করেছে। ছবি: বিবিসি।
আন্তর্জাতিক ডেস্ক

এক দশকেরও বেশি সময়ের মধ্যে প্রথমবারের মতো নেটফ্লিক্স গ্রাহকের সংখ্যা কমেছে। মঙ্গলবার সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়, তারা বছরের প্রথম তিন মাসে দুই লাখ গ্রাহক হারিয়েছে।

সংস্থাটি রাশিয়া থেকে বেরিয়ে যাওয়ার সময় যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যসহ মূল বাজারে মূল্য বাড়ানোর পর এ পতন ঘটে। আরও লোকসান আসছে বলে সতর্ক করেছে নেটফ্লিক্স।

নেটফ্লিক্সের পক্ষ থেকে ইঙ্গিত দেয়া হয়েছে যে, এটি নতুন সদস্যদের সাইন আপ করার জন্য চাপ দেয়ার সাথে সাথে অ্যাকাউন্ট ভাগ করে নেয়ার উপর ক্র্যাক ডাউন শুরু করবে। এতে এটা অনুমেয় যে, ১০০ মিলিয়নেরও বেশি পরিবার পাসওয়ার্ড ভাগ করে এর নিয়ম ভঙ্গ করছে।

নেটফ্লিক্সের বস রিড হেস্টিংস বলেন, ‘যখন আমরা দ্রুত বেড়ে উঠছিলাম, তখন (অ্যাকাউন্ট শেয়ারিং) এ কাজ করা উচ্চ অগ্রাধিকারের মধ্যে ছিল না। বর্তমানে আমরা বিষয়টি নিয়ে কঠোরভাবে কাজ করছি।’

ব্লুমবার্গ নিউজের জন্য স্ক্রিনটাইম নিউজলেটারের লেখেক লুকাস শ বিবিসিকে বলেন, পাসওয়ার্ড শেয়ারিং নেটফ্লিক্সের জন্য ‘দীর্ঘদিন ধরে’ একটি সমস্যা ছিল।

টুডে প্রোগ্রামকে তিনি বলেন, ‘এটি মনে হচ্ছে কোম্পানি সম্ভাব্য বৃদ্ধির একটি ক্ষেত্র চিহ্নিত করার চেষ্টা করছে।’ তিনি বলেন, ‘তারা অতীতে পাসওয়ার্ড ভাগাভাগি রোধ করার চেষ্টা করেছে এবং খুব কঠিন সময় মোকাবেলা করেছে।’

ইউক্রেনের যুদ্ধের পর নেটফ্লিক্স যে পদক্ষেপ নিয়েছিল রাশিয়া থেকে বেরিয়ে যাওয়ার, তাতে ৭ লাখ গ্রাহক কমে গেছে।

নেটফ্লিক্স জানিয়েছে, দাম বৃদ্ধির পর যুক্তরাষ্ট্র ও কানাডায় আরও ৬ লাখ গ্রাহক এর পরিষেবা বন্ধ করে দিয়েছে।

বাংলাদেশ জার্নাল/ টিটি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত