ঢাকা, বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯ আপডেট : ১ মিনিট আগে

পুড়ছে শ্রীলঙ্কা

অবরুদ্ধ বাসভবন থেকে ভারি অস্ত্রধারী সেনাদের হাতে মাহিন্দা উদ্ধার

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১০ মে ২০২২, ১৪:০৩  
আপডেট :
 ১০ মে ২০২২, ১৪:১৩

অবরুদ্ধ বাসভবন থেকে ভারি অস্ত্রধারী সেনাদের হাতে মাহিন্দা উদ্ধার
মাহিন্দা রাজাপাকসের পদত্যাগকে কেন্দ্র করে শ্রীলঙ্কায় সহিংস বিক্ষোভ দেখা দেয়। ছবি: বিবিসি
আন্তর্জাতিক ডেস্ক

শ্রীলঙ্কায় সদ্য পদত্যাগ করা প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে ও তার পরিবারের সদস্যদের অবরুদ্ধ সরকারি বাসভবন থেকে উদ্ধার করেছেন দেশটির ভারি অস্ত্রধারী সেনা সদস্যরা। বিক্ষোভকারীরা বাসভবন ঘিরে রেখে সহিংস বিক্ষোভ দেখাতে থাকলে সৃষ্ট সংকটের মধ্যে মঙ্গলবার তাদের উদ্ধার করা হয়।

কাতারের দোহাভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

সোমবার থেকে প্রধানমন্ত্রীর বাসভবন ঘিরে বিক্ষোভ দেখিয়ে আসছেন সরকারবিরোধী বিক্ষোভকারীরা। রাজধানী কলম্বোসহ শ্রীলঙ্কার বিভিন্ন শহরে সরকারপন্থী ও সরকারবিরোধীদের মধ্যে চলা এ বিক্ষোভে প্রাণ গেছে অন্তত চারজনের।

দ্বীপরাষ্ট্রের প্রেসিডেন্ট গোতবায়া রাজাপাকসে এবং সদ্য প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেয়া মাহিন্দা রাজাপাকসের পৈতৃক বাড়িতে আগুন লাগিয়ে দেন বিক্ষোভকারীরা। শ্রীলঙ্কার রাজধানী থেকে আড়াইশ’ কিলোমিটার দূরে ওই বাড়িতে আগুন ধরিয়ে দেয়া হয় সোমবার সন্ধ্যায়। বিক্ষোভকারীরা শাসকদলের আরো এক এমপি ও এক প্রাক্তন মন্ত্রীর বাড়িতে আগুন দেন।

আনন্দবাজার অনলাইনের প্রতিবেদনে বলা হয়, পদত্যাগী প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের বাড়ির বাইরে একটি গাড়িতে আগুন ধরিয়ে দেন বিক্ষোভকারীরা।

এ প্রেক্ষাপটে বিক্ষোভকারীদের হাত থেকে পদত্যাগী প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে এবং তার সহকারীদের সুরক্ষা দিতে নামানো হয় সেনা। বিক্ষোভকারীরা সরকারি বাসভবনের দু’টি ফটক ভেঙে ফেলার পরই এ সিদ্ধান্ত নেয়া হয়।

মাহিন্দা রাজাপাকসে

সূত্র জানায়, প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের সরকারি বাসভবন থেকে বিক্ষোভকারীদের ওপর গুলিও ছোঁড়া হয়। বিক্ষোভকারীরা প্রথমে মূল ফটক ভেঙ্গে দাঁড়িয়ে থাকা ট্রাকে আগুন ধরিয়ে দেন। তাদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাসও ছোঁড়া হয়েছে।

বিক্ষোভকারীরা শাসকদলের আরও এক এমপি এবং এক সাবেক মন্ত্রীর বাড়ি জ্বালিয়ে দেন। শাসকদলের এমপি সনৎ নিশান্তের বাড়িতে আগুন লাগিয়ে দেন তারা। শ্রীলঙ্কার স্থানীয় সংবাদমাধ্যম মারফত প্রকাশ্যে আসা ভিডিওতে মাউন্ট লাফিনিয়ায় দেশের প্রাক্তন মন্ত্রী জনসন ফার্নান্ডোর বাড়ি জ্বলতে দেখা গেছে।

সোমবার বিকেলে মাহিন্দা রাজাপক্ষের ইস্তফার পর তার সমর্থকদের বিক্ষোভের মুখে পড়েছিলেন অমরকীর্তি আতুকোহালা। বিক্ষোভকারীদের হঠাতে তাদের লক্ষ্য করে গুলি চালানোর ঘণ্টা খানেক পরই তার মৃতদেহ পাওয়া যায় বিক্ষোভস্থলে।

এপ্রিল থেকে শ্রীলঙ্কায় অর্থনৈতিক সঙ্কট শুরু হয়। বিভিন্ন দেশের কাছে ঋণে জর্জরিত শ্রীলঙ্কা নিজেকে ‘অর্থনৈতিকভাবে দেউলিয়া’ ঘোষণা করে। তারপর থেকেই প্রেসিডেন্ট গোতবায়া রাজাপাকসে এবং প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে ইস্তফার দাবি জোরদার হয়েছিল দ্বীপরাষ্ট্রটিতে।

বাংলাদেশ জার্নাল/টিটি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত