ঢাকা, শুক্রবার, ২০ মে ২০২২, ৬ জ্যৈষ্ঠ ১৪২৯ আপডেট : ৫ মিনিট আগে

খারকিভ থেকে সেনা প্রত্যাহার করেছে রাশিয়া : ইউক্রেন

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৪ মে ২০২২, ১৭:৩৭

খারকিভ থেকে সেনা প্রত্যাহার করেছে রাশিয়া : ইউক্রেন
ছবি : বিবিসি
আন্তর্জাতিক ডেস্ক

খারকিভের মেয়র জানিয়েছেন, রুশ সৈন্যরা খারকিভ থেকে অনেক দূরে সরে গেছে। ইউক্রেনের সামরিক বাহিনী দাবি করেছে, রুশ সৈন্যরা খারকিভ শহর থেকে সেনা প্রত্যাহার করেছে।

এ ঘটনাকে ইউক্রেনের একপ্রকার জয় হিসেবে দেখছেন যুক্তরাষ্ট্রের একজন থিংকট্যাংক। খবর বিবিসির।

ইউক্রেনের সশস্ত্র বাহিনী ফেসবুকে দেয়া পোস্টে জানিয়েছে, রাশিয়ার প্রধান লক্ষ্য হলো দোনেৎস্ক, লুহানস্ক এবং খারসনে পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করা। অস্থায়ীভাবে দখলকৃত ইউক্রেনীয় ক্রিমিয়ার সঙ্গে স্থল করিডরের স্থিতিশীলতা নিশ্চিত করার লক্ষ্যও রয়েছে তাদের।

ইউক্রেনের সেনাপ্রধানের মুখপাত্র জানিয়েছেন, 'সেখানে আমাদের অন্যতম প্রচেষ্টা হবে খারকিভ শহর থেকে দখলদার বাহিনীকে প্রত্যাহারের বিষয়টি নিশ্চিত করা। '

রয়টার্সের সাংবাদিকরা জানান, ইউক্রেনের উত্তর-পূর্বাঞ্চলের ওই শহর প্রায় দুই সপ্তাহ ধরে শান্ত রয়েছে।

ইউক্রেন যুদ্ধে রাশিয়ার প্রধান একটি লক্ষ্য ছিল খারকিভ দখল করা। ইউক্রেনে রুশ বাহিনী ঢোকার পর থেকে শহরটিতে ব্যাপক গোলাবর্ষণ ও হামলা শুরু করে। ইউক্রেনে হামলা শুরুর পর থেকে খারকিভের উপকণ্ঠ দখল করে নেয় রুশ বাহিনী। রুশ বাহিনীর হামলায় খারকিভের কয়েক শ বেসামরিক মানুষ নিহত হয়েছেন।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে ক্ষেপণাস্ত্র ও বিমান হামলার পাশাপাশি উত্তর, পূর্ব ও দক্ষিণ দিক থেকে স্থল অভিযান শুরু করে রাশিয়া। পশ্চিমা অস্ত্রে সমৃদ্ধ ইউক্রেনীয় বাহিনীর প্রতিরোধের মুখে উত্তর দিক থেকে সেনা সরিয়ে পূর্ব ও দক্ষিণাঞ্চলে হামলা জোরদার করে রুশ বাহিনী। যুদ্ধের এই পর্যায়ে খারকিভে হামলা হয় বেশি।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত