ঢাকা, শুক্রবার, ২০ মে ২০২২, ৬ জ্যৈষ্ঠ ১৪২৯ আপডেট : ১ মিনিট আগে

আমিরাতের নতুন প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৪ মে ২০২২, ১৭:৩৪

আমিরাতের নতুন প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ
আন্তর্জাতিক ডেস্ক

সংযুক্ত আরব আমিরাতের ফেডারেল সুপ্রিম কাউন্সিল দেশটির নতুন প্রেসিডেন্ট হিসেবে শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ানকে নির্বাচিত করেছে বলে প্রতিবেদন প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, আমিরাতের সাবেক প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদের শাসনামলের শেষ ক’বছর দেশের ‘ডি ফ্যাক্টো’শাসক হিসেবে পরিচিত ছিলেন সৎভাই এমবিজেড নামে খ্যাত মোহাম্মদ বিন জায়েদ। শনিবার আরব আমিরাত ফেডারেশনভুক্ত ৭টি আমিরাতের শাসকদের নিয়ে গঠিত সুপ্রিম কাউন্সিল তার হাতেই দায়িত্ব তুলে দিলো।

প্রেসিডেন্ট হওয়ায় মোহাম্মদ বিন জায়েদ ওপেকের সদস্য তেল উৎপাদনকারী ও উপসাগরীয় অঞ্চলের অন্যতম প্রভাবশালী দেশটির সর্বত্র নিজের ক্ষমতা আরও সুসংহত করার সুযোগ পেলেন।

এদিকে টুইটারে দুবাইয়ের শাসক, আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রশিদ আল-মাকতুম বলেছেন, আমরা তাকে অভিনন্দন জানাচ্ছি এবং আমাদের জনগণের মতো আমরাও আনুগত্যের অঙ্গীকার করছি। পুরো দেশ তার নেতৃত্বে সমৃদ্ধির দিকে এগিয়ে যাবে।

উল্লেখ্য, শুক্রবার সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) প্রেসিডেন্ট ও আবুধাবির শাসক শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৩ বছর।

২০০৪ সালে শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের বাবা শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান মারা গেলে তিনি প্রেসিডেন্ট হন। শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান ১৯৪৮ সালে জন্মগ্রহণ করেন। তিনি আরব আমিরাতের দ্বিতীয় প্রেসিডেন্ট ও আবু ধাবির ১৬তম শাসক ছিলেন। তিনি শেখ জায়েদের সর্বকনিষ্ঠ ছেলে ছিলেন।

প্রেসিডেন্ট হওয়ার পর শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান আবুধাবির অবকাঠামো উন্নয়নে মনোযোগ দেন। আরব আমিরাতের বর্তমান অবস্থানের জন্য তার অবদান অনস্বীকার্য। তিনি দেশটির তেল ও গ্যাসের ওপর গুরুত্বারোপ করেছিলেন।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত