ত্রিপুরায় বিপ্লবের পদত্যাগ, কে হচ্ছেন নতুন মুখ্যমন্ত্রী

প্রকাশ : ১৪ মে ২০২২, ১৭:৫৫ | অনলাইন সংস্করণ

  আন্তর্জাতিক ডেস্ক

বিজেপি সভাপতি মানিক সাহা, বিপ্লব দেব ও উপ-মুখ্যমন্ত্রী যিষ্ণু দেববর্মা। ছবি: আনন্দবাজার অনলাইন

বিপ্লব দেব পদত্যাগ করার সঙ্গে সঙ্গেই ত্রিপুরা বিজেপিতে পরের মুখ্যমন্ত্রী কে হচ্ছেন- তা নিয়ে জল্পনা শুরু হয়েছে। এ দৌড়ে এগিয়ে রয়েছেন দু’জন। উপ-মুখ্যমন্ত্রী যিষ্ণু দেববর্মাকেই বেছে নিতে পারে বিজেপি। তবে কেউ কেউ ভাবছেন যিষ্ণুকে উপ-মুখ্যমন্ত্রী পদে রেখেই মুখ্যমন্ত্রীর চেয়ারে বসানো হতে পারে রাজ্য বিজেপি সভাপতি মানিক সাহাকে।

শনিবার আনন্দবাজার অনলাইন এ খবর জানিয়েছে।

বিজেপি সূত্র জানায়, অতি দ্রুত সময়ের মধ্যেই নতুন মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করতে পারে বিজেপি। ইতোমধ্যেই সেই নাম হয় তো ঠিকও করে দিয়েছেন দলের কেন্দ্রীয় নেতৃত্ব। একটা অংশের বক্তব্য, ২০২৩ সালে হতে চলা বিধানসভা ভোটের আগেই যিষ্ণুকে মুখ্যমন্ত্রী করা হলে দল জনজাতি ভোট নিজেদের দখলে রাখতে পারবে। গত বিধানসভা নির্বাচনে ত্রিপুরায় বিজেপি জনজাতি ভোট ভালই পেয়েছিল। সেটা ধরে রাখার পাশাপাশি আরও বাড়াতে যিষ্ণুকেই মুখ্যমন্ত্রী হিসেবে বাছা হতে পারে।

তবে মানিক সাহাকে মুখ্যমন্ত্রী করার সম্ভাবনাও দেখছেন বিজেপি নেতারা। রাজ্য সভাপতি হওয়ার কারণে সংগঠনে প্রভাব রয়েছে মানিকের। মনে করা হচ্ছে বিপ্লবকে নিয়ে রাজ্যে সংগঠনের মধ্যে যে সমস্যা তৈরি হয়েছিল তা মেরামত করতে মানিককেই বাছা হতে পারে। তবে মানিক এখন বিধায়ক নন। তাঁকে মুখ্যমন্ত্রী করা হলে ছ’মাসের মধ্যে কোনও আসন থেকে জিতিয়ে আনতে হবে।

আরও পড়ুন: যে কারণে পদত্যাগ করলেন ত্রিপুরার বিপ্লব দেব

বাংলাদেশ জার্নাল/টিটি