ঢাকা, রোববার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ১০ আশ্বিন ১৪২৯ আপডেট : ১৮ মিনিট আগে

যে কারণে পদত্যাগ করলেন ত্রিপুরার বিপ্লব দেব

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৪ মে ২০২২, ১৮:১১  
আপডেট :
 ১৪ মে ২০২২, ১৯:২৬

যে কারণে পদত্যাগ করলেন ত্রিপুরার বিপ্লব দেব
বিপ্লব দেব।
আন্তর্জাতিক ডেস্ক

ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব শনিবার বিকেল ৪টার পর রাজ্যপালের কাছে গিয়ে পদত্যাগপত্র দিয়েছেন। এর পরই নানা জল্পনা তৈরি হয়েছে আগরতলায়। প্রথম প্রশ্ন, কেন পদত্যাগ করলেন বিপ্লব? আর দ্বিতীয় প্রশ্ন, এরপর কে মুখ্যমন্ত্রী হচ্ছেন?

বিজেপি সূত্রে জানা গেছে, নিজের ইচ্ছায় পদত্যাগ করেননি বিপ্লব। কেন্দ্রীয় নেতৃত্বের নির্দেশেই তিনি রাজ্যপালকে পদত্যাগপত্র পাঠিয়েছেন। কিছুক্ষণের মধ্যেই বিজেপি পরিষদীয় দলের বৈঠক বসতে চলেছে। মনে করা হচ্ছে, কেন্দ্রীয় নেতৃত্ব ইতোমধ্যেই পরের মুখ্যমন্ত্রীর নাম স্থির করে ফেলেছেন। পরিষদীয় দল সেই নামে সিলমোহর দেবে।

বিপ্লব মুখ্যমন্ত্রী হওয়ার পর অনেকবারই বিজেপির অস্বস্তি বাড়িয়েছেন। তার নানা মন্তব্য নিয়ে বিভিন্ন সময় বিতর্ক তৈরি হয়েছে। দলের অস্বস্তি বাড়িয়ে একবার তিনি মুখ্যমন্ত্রীর পদে থাকবেন কি না, তা ঠিক করতে গণভোট দরকার বলেও মন্তব্য করেছিলেন। সেই সময়েও বেজায় চটেন দলের নেতৃত্ব। কিন্তু এবার কেন তাকে আচমকা সরিয়ে দেয়া হল, তার স্পষ্ট কারণ জানা যায়নি।

তবে অনেকে মনে করছেন, আগামী বছর থেকে চলা ত্রিপুরা বিধানসভা নির্বাচনে বিপ্লবকে মুখ করে লড়তে চাইছে না বিজেপি। সে কারণেই সময় থাকতে তাকে সরিয়ে দেয়ার সিদ্ধান্ত। বিপ্লবকে মুখ্যমন্ত্রী রেখে নির্বাচনে গেলে প্রতিষ্ঠান-বিরোধী হাওয়া জোরালো হতে পারে বলেও গেরুয়া শিবিরের আশঙ্কা। একই সঙ্গে, বিপ্লবের বিভিন্ন মন্তব্য রাজ্যে দলের সংগঠনেও প্রভাব ফেলছিল। মনে করা হচ্ছে, সেসব কারণেই বিপ্লবকে সরিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে নতুন কোনও ‘সর্বজনগ্রাহ্য’ মুখ নিয়ে আসতে চাইছে বিজেপি।

বাংলাদেশ জার্নাল/টিটি

  • সর্বশেষ
  • পঠিত