ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

ত্রিপুরার নতুন মুখ্যমন্ত্রী মানিক সাহা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৪ মে ২০২২, ২০:৫২

ত্রিপুরার নতুন মুখ্যমন্ত্রী মানিক সাহা

ভারতের ত্রিপুরা রাজ্যের নতুন মুখ্যমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন মানিক সাহা। তিনি বিজিপির রাজ্য সভাপতির দায়িত্বেও রয়েছেন। পেশায় চিকিৎসক মানিক এখন রাজ্যসভার সাংসদ।

বিধি অনুযায়ী মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেয়ার পর ছয় মাসের মধ্যে তাকে কোনো বিধানসভা আসন থেকে জিতিয়ে আনতে হবে। তবে সেটা খুব একটা কঠিন হবে না বিজেপির পক্ষে। ৬০ আসনের ত্রিপুরা বিধানসভায় বিজেপি গত নির্বাচনে ৪৪টিতেই জয় পেয়েছিল।

শনিবার বিকেলে আকস্মিকভাবে পদত্যাগ করেন বিপ্লব দেব। শুক্রবার তিনি দিল্লিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সঙ্গে বৈঠক করেন। ফিরে এসেই পদত্যাগ করায় মনে করা হচ্ছে কেন্দ্রীয় নেতৃত্বের নির্দেশই এর কারণ। বিপ্লব বলেছেন, সংগঠনকে শক্তিশালী করায় মন দেওয়ার জন্যই তার সরে যাওয়া।

বিপ্লবের পদত্যাগের পর থেকেই জল্পনা চলছিল পরের মুখ্যমন্ত্রী কে হবেন তা নিয়ে। বৈঠকে বসেন বিজেপি নেতৃত্ব এবং ত্রিপুরার পরিষদীয় দল। তবে বিজেপি সূত্রে খবর, আগেই মানিকের নাম চূড়ান্ত করে দিয়েছিল কেন্দ্রীয় নেতৃত্ব।

মুখ্যমন্ত্রী হওয়ার দৌড়ে মানিকের পাশে ছিলেন রাজ্যের উপমুখ্যমন্ত্রী জিষ্ণু দেববর্মা। গত এপ্রিল মাসেই রাজ্যসভায় গিয়েছেন মানিক। সে ভূমিকায় দুই মাসও পূর্ণ হওয়ার আগেই মুখ্যমন্ত্রী পদে শপথ নিতে চলেছেন তিনি। সূত্র : আনন্দবাজার পত্রিকা

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত