ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

যুদ্ধের মধ্যে ইউরোভিশন জয় ইউক্রেইনের

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৫ মে ২০২২, ১৪:৩২

যুদ্ধের মধ্যে ইউরোভিশন জয় ইউক্রেইনের

ইউক্রেইনের প্রতি জনসমর্থন আদায়ের গানে ইউরোভিশন জয় করেছে দেশটির জনপ্রিয় ব্যান্ড কালুশ অর্কেস্ট্রা। ব্রিটিশ গণমাধ্যম বিবিসির প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদনে বলা হয়, ইতালির তুরিনে ইউরোপের জনপ্রিয় এই আসরে বিভিন্ন দেশের শিল্পীদের সঙ্গে প্রতিযোগিতায় ৬৩১ পয়েন্ট নিয়ে প্রথম হয়েছে র‌্যাপ-ফোক ব্যান্ড দলটি।

যুদ্ধাবস্থায় বিশেষ অনুমতিতে ইউক্রেইন ছেড়ে ইউরোভিশনে অংশ নিয়েছিলেন কালুশ অর্কেস্ট্রার সদস্যরা। ইউরোভিশনের মঞ্চে গাওয়া তাদের গানের নাম স্টেফানিয়া। গানটি মূলত ব্যান্ড দলটির প্রধান শিল্পী ওলেহ সিউকের মায়ের প্রতি শ্রদ্ধা জানিয়ে লেখা হলেও এটি ছিল, রাশিয়ার আগ্রাসনের মধ্যে ইউক্রেইনের প্রতি জনসমর্থনের আদায়ের আর্তি।

গানের লিরিকে ইউক্রেইনের ‘ভাঙা রাস্তা’ এবং ‘ধূসর মাঠের’বর্ণনা যুদ্ধের ধ্বংসাবশেষের চিত্র তুলে ধরেছে। কালুশ অর্কেস্ট্রার সদস্যরা তাদের পারফরমেন্স শেষ করে অনুরোধ জানান, দয়া করে ইউক্রেনকে সাহায্য করুন, মারিউপোলকে সাহায্য করুন, এখনই আজভস্তলকে সাহায্য করুন।

ইউরোভিশনের ট্রফি গ্রহণ করে সিউক বলেন, ইউক্রেনকে সমর্থন করার জন্য ধন্যবাদ। এই জয় প্রতিটি ইউক্রেনীয়ের জন্য। স্লাভা ইউক্রেইনি।

প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান লাভ করেছেন যুক্তরাজ্য স্যাম রাইডার, যা ১৯৯৮ সালের পর ইউরোভিশনে দেশটির সেরা অর্জন।

যুক্তরাজ্যের সাবেক নির্মাণ কর্মী স্যামের গান ‘স্পেস ম্যান’জুরি ভোটে ২৮৩ পয়েন্ট নিয়ে প্রতিযোগিতার শীর্ষে ছিল। কিন্তু দর্শক-শ্রোতার প্রথম পছন্দ ছিল স্টেফানিয়া। ফলে পাবলিক ভোটে পিছিয়ে গিয়ে প্রতিযোগিতায় দ্বিতীয় হয়েছে যুক্তরাজ্য।

প্রতিযোগিতায় তৃতীয় অবস্থান দখল করেছে স্পেনের কিউবান শিল্পী শ্যানেল টেরেরোর গান ‘সলোমো’। ২০১৪ সালের পর স্পেনের এ গানটিই ইউরোভিশনের সেরা দশে আসতে পেরেছে।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত