ঢাকা, সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯ আপডেট : ৪৩ মিনিট আগে

শিগগিরই ন্যাটোর সদস্য হতে আবেদন করবে ফিনল্যান্ড

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৫ মে ২০২২, ২০:৪৭  
আপডেট :
 ১৫ মে ২০২২, ২১:২৯

শিগগিরই ন্যাটোর সদস্য হতে আবেদন করবে ফিনল্যান্ড
সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক

শিগগিরই পশ্চিমা সামরিক জোট নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশনের (ন্যাটো) সদস্য হতে আবেদন করবে বলে জানিয়েছে ফিনল্যান্ড।

রোববার দেশটির প্রেসিডেন্ট সাউলি নিনিসতো এ খবর নিশ্চিত করেন।

নিনিসতো বলেন, সরকারের পররাষ্ট্রনীতি কমিটির সঙ্গে বসে আমরা সিদ্ধান্ত নিয়েছি, ন্যাটোর সদস্যপদ পেতে আবেদন করবে ফিনল্যান্ড। পুতিনকে তিনি বিষয়টি আগেই অবহিত করেছেন।

এছাড়া ন্যাটোতে যোগ দিতে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুতির কথাও জানিয়েছেন ফিনিশ প্রেসিডেন্ট। কারণ নর্ডডিক দেশটির ন্যাটোতে যোগ দেয়ার ব্যাপারে আপত্তি জানিয়েছে আংকারা। ন্যাটো সদস্য হিসেবে এই আবেদনে ভেটো দিতে পারে তুরস্ক।

তুরস্কের বিষয়ে নিনিসতো বলেন, আমাদের পরিষ্কার জবাব দরকার। সমস্যাটি তুলে ধরতে প্রেসিডেন্ট এরদোয়ানের সঙ্গে নতুন করে আলোচনায় আমি প্রস্তুত। এ বিষয়ে কোনো অস্পষ্টতা রাখা যাবে না।

তবে এই সামরিক জোটে যোগ দিতে কোনো বাধার মুখে পড়ার শঙ্কা নেই বলে জানিয়েছেন ফিনিশ প্রধানমন্ত্রী। আর নিনিসতো বলেন, ন্যাটো সদস্য হলেও রাশিয়ার সঙ্গে ভালো সম্পর্ক রাখতে হবে। কারণ রাশিয়ার সঙ্গে আমাদের বিশাল স্থল ও সমুদ্র সীমান্ত রয়েছে। এই ভৌগোলিক সম্পর্ক পরিবর্তন করে দিতে পারবে না ন্যাটো।

এর আগে, শক্তিশালী ৩০ দেশের জোট ন্যাটোতে যদি ফিনল্যান্ড যোগ দেয়, তবে তা বড় ধরনের ভুল হবে বলে মন্তব্য করেছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এতে প্রতিবেশী দুই দেশের সম্পর্ক ক্ষতিগ্রস্ত হবে বলেও হুঁশিয়ারি দিয়েছিলেন তিনি। সূত্র: বিবিসি ও রয়টার্স।

বাংলাদেশ জার্নাল/কেএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত