ঢাকা, শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯ আপডেট : কিছুক্ষণ আগে

‘গুরুতর অসুস্থ’ রুশ প্রেসিডেন্ট পুতিন

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৬ মে ২০২২, ০৯:০০

‘গুরুতর অসুস্থ’ রুশ প্রেসিডেন্ট পুতিন
ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ‘গুরুতর অসুস্থ’ বলে দাবি করেছেন সাবেক এক ব্রিটিশ গোয়েন্দা কর্মকর্তা ক্রিস্টোফার স্টিলি। ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার তথাকথিক হস্তক্ষেপ নিয়েও নথি লিখেছিলেন এই গোয়েন্দা কর্মকর্তা।

পুতিনের অসুস্থতার দাবি করলেও নিজের দাবির পক্ষে শক্ত কোনো প্রমাণ অবশ্য দিতে পারেননি স্টিলি।

স্কাই নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে স্টিলি বলেন, এটি নিশ্চিত না তার (পুতিন) আসলে কী রোগ হয়েছে। রোগটা কী আরোগ্য যোগ্য বা গুরুতর বা অন্য কিছু? তবে আমি নিশ্চিতভাবেই মনে করি, এটা তেমন সমীকরণেরই অংশ।

সাবেক এই গোয়েন্দা কর্মকর্তা আরও বলেন, রাশিয়া ও অন্যান্য সূত্র থেকে যা শুনছি বা জানতে পারছি তাতে এটা নিশ্চিত যে পুতিন বেশ ভালো মতোই অসুস্থ হয়ে পড়েছেন।

এদিকে গত সপ্তাহে বিজয় দিবসসহ রাশিয়ার বিভিন্ন সরকারি অনুষ্ঠানে পুতিনের উপস্থিতির ধরণ তার অসুস্থতার জল্পনায় আরও জোর হাওয়া লাগিয়েছে। সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া বিভিন্ন ভিডিও ও ছবিতে পুতিনকে অত্যন্ত দুর্বল দেখা যায় এবং সবুজ কাপড়ে ঢেকে রাখা তার হাঁটু অনেকেরই দৃষ্টি আকর্ষণ করেছে। মস্কোর রেড স্কয়ারে বসে তিনি যখন সামরিক কুচকাওয়াজ উপভোগ করছিলেন, তখন এ দৃশ্য দেখা গেছে বলে প্রতিবেদনে দাবি করা হয়েছে।

নিউইয়র্ক পোস্টের এক প্রতিবেদনেও দাবি করা হয়েছে, পুতিন সম্ভবত ক্যান্সারের চিকিৎসার জন্য অস্ত্রোপচার করতে পারেন। তিনি সাময়িকভাবে ক্ষমতাও হস্তান্তর করতে পারেন। এবং সেটি হলে নিরাপত্তা পরিষদের সচিব নিকোলাই প্যাটরুশেভের কাছে ক্ষমতা হস্তান্তর করতে পারেন পুতিন এমন দাবিও করা হয় প্রতিবেদনে।

এদিকে পুতিনের অসুস্থতার গুঞ্জনের ভেতরেই তার একজন ঘনিষ্ঠ রুশ ধনকুবেরের একটি অডিও ভাইরাল হয়েছে। যেখানে ওই ধনকুবেরকে বলতে শোনা যায়, ব্লাড ক্যান্সারে আক্রান্ত হয়ে পুতিন গুরুতর অসুস্থ।

মার্কিন ম্যাগাজিন নিউজ লাইনস তাদের এক প্রতিবেদনে জানায়, ভাইরাল হওয়া সেই অডিওতে এক পশ্চিমা ব্যবসায়ীর কাছে রুশ ধনকুবের বলেন, ইউক্রেনে অভিযান শুরুর আগে পুতিন ব্লাড ক্যান্সারের একটি অপারেশন করিয়েছে।

ক্ষোভ প্রকাশ করে তিনি আরও বলেন, আমি পুতিনের মৃত্যু আশা করি। সে রাশিয়ার অর্থনীতি ধ্বংস করে দিয়েছে, ইউক্রেনের অর্থনীতিও সে ধ্বংস করেছে। তার মাথা নিয়েই মূল সমস্যা। সে একজন উন্মাদ, যে পুরো বিশ্বকে বিশৃঙ্খল করে দিতে পারে।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত