ঢাকা, শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯ আপডেট : ১৯ মিনিট আগে

চন্দ্রগ্রহণে দেখা মিললো বিরল ‘সুপার ব্লাড মুনে’র

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৬ মে ২০২২, ১৬:১৪  
আপডেট :
 ১৬ মে ২০২২, ১৭:৩০

চন্দ্রগ্রহণে দেখা মিললো বিরল ‘সুপার ব্লাড মুনে’র
ছবি, বিবিসি।
আন্তর্জাতিক ডেস্ক

ফাগুনের রাতে যখন মাঠে চাঁদের আলো (জোছনা) গলে পড়ে, তখন কী সুন্দর দৃশ্যের অবতারণা হয়! চাঁদ সব সময়ই সুন্দরের প্রতীক। প্রেমিকার সুন্দর মুখকে তাই তুলনা করা হয় চাঁদের সঙ্গে!

সোমবার ভিন্ন এক চাঁদ দেখেছেন পৃথিবীর মানুষ, যেটাকে বলা হচ্ছে- ‘সুপার ব্লাড মুন’। পৃথিবীর ছায়ার নিচে চাঁদ হারিয়ে যাওয়ার পর পুনঃরায় যখন আবার জেগে ওঠে তখন দেখা যায় এ অভূতপূর্ব দৃশ্য।

কিন্তু পৃথিবীর সব প্রান্ত থেকে একইসঙ্গে গ্রহণ দেখা যায়নি। বিশ্বের কিছু কিছু জায়গা থেকে দেখা মিলেছে এ চন্দ্রগ্রহণের। উত্তর ও দক্ষিণ আমেরিকার বিস্তীর্ণ এলাকা, ইউরোপ এবং আফ্রিকার কিছু এলাকা থেকে দেখা গেছে এ পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। বিরল ওই মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকতে ব্যবস্থা করা হয়েছিল অনলাইন ইভেন্টের। অনলাইনে চন্দ্রগ্রহণের প্রতিটা মুহূর্ত দেখা গেছে ইন্টারনেটে।

গ্রহণের ঘটনার লাইভস্ট্রিম করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের পুরো সময়টা জুড়ে চলেছে লাইভস্ট্রিম। বিশ্বে সব জায়গা থেকে গ্রহণ দেখা সম্ভব হয়নি। সে কারণে ওই দেশগুলোতে থাকা উৎসাহীদের জন্য এ ব্যবস্থা করেছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থাটি। ইউটিউব, ফেসবুক, নাসা টেলিভিশন বা ঘঅঝঅ.মড়া/ষরাব থেকে লাইভস্ট্রিম দেখা গেছে। প্রতিটা পদক্ষেপ দেখানো হয়েছে এই স্ট্রিমিংয়ে। তার সঙ্গেই বিশেষজ্ঞরাও প্রতিটা মুহূর্ত বিশ্লেষণ করে বুঝিয়ে দিয়েছেন।

পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ কখন হয়? যখন সূর্য ও চাঁদের মাঝখানে পৃথিবী এসে পড়ে। সেই সময় সূর্যের আলোকে চাঁদের ওপর পড়তে বাধা দেয় পৃথিবী। পৃথিবীর ছায়া চাঁদের উপর পড়লে গ্রহণ হয়। পৃথিবীর ছায়া কতটা পরিমাণ চাঁদের কতটা অংশের উপর পড়ছে তার উপর ভিত্তি করেই আংশিক, পূর্ণগ্রাস এবং অন্য ধরনের গ্রহণ হয়ে থাকে। সূত্র: বিবিসি।

বাংলাদেশ জার্নাল/স্বর্ণ/টিটি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত