ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৮ মিনিট আগে
শিরোনাম

মারিউপোলের স্টিল কারখানা থেকে অবরুদ্ধ ইউক্রেনীয় সেনাদের উদ্ধার

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৭ মে ২০২২, ১৪:১২

মারিউপোলের স্টিল কারখানা থেকে অবরুদ্ধ ইউক্রেনীয় সেনাদের উদ্ধার
সেনাদের উদ্ধারের পর হাসপাতালে নেয়া হয়। ছবি: বিবিসি।

মারিউপোলের অবরুদ্ধ আজবস্টল স্টিল কারখানা থেকে অবশিষ্ট সব সেনাদের উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার বিবিসির খবরে বলা হয়, ওই কারখানায় আটকা অবস্থায় থাকা কয়েকশ’ সেনা সদস্যকে বের করে আনা হয়েছে।

গণমাধ্যমে উদ্ধার হওয়া সেনাদের ছবি প্রকাশিত হয়। রাশিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, একটি চুক্তির ভিত্তিতে আটকে পড়া সেনাদের উদ্ধারে এ পদক্ষেপ নেয়া হয়েছে।

রাশিয়ার আক্রমণ ও অবরোধের প্রেক্ষাপটে মারিউপোল এখন অনেকটাই ধ্বংসস্তূপ। ইউক্রেনের দাবি, যুদ্ধে শহরটিতে প্রায় লাখো মানুষের মৃত্যু হয়েছে।

মারিউপোল শহরের বাকি অংশ রুশ বাহিনীর হাতে চলে যাওয়ার পর শত শত ইউক্রেনীয় সেনা ও বেসামরিক নাগরিক আজবস্টল স্টিল কারখানার ভূগর্ভে অবরুদ্ধ হয়ে পড়েন। এরইমধ্যে গত কয়েক সপ্তাহে সেখানে থাকা বেসামরিক নাগরিকদের সরিয়ে নেয়া হয়।

এক বিবৃতিতে সেনাদের সরিযে নেয়ার ঘোষণা দিয়ে ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফ বলেছেন, ‘মারিউপোলে সেনারা তাদের যুদ্ধ মিশন পূরণ করেছে। সর্বোচ্চ সামরিক কমান্ড সেনাদের জীবন রক্ষার জন্য আজবস্টলে নিযুক্ত ইউনিটের কমান্ডারদের নির্দেশ দিয়েছেন। মারিউপোলের প্রতিরোধকারীরা আমাদের সময়ের নায়ক।’

এ প্রেক্ষাপটে ইউক্রেনের সামরিক বাহিনী ইউক্রেনীয় যোদ্ধাদের প্রশংসা করেন। সামরিক বাহিনীর পক্ষ থেকে বলা হয়, যারা অবরুদ্ধ মারিউপোলের আজবস্টল স্টিল কারখানাকে রক্ষা করেছিলেন, তারা ‘আমাদের সময়ের নায়ক’; তাদেরকে ‘ইতিহাসে চিরকাল’ স্মরণ রাখবে।

শত শত যোদ্ধা বিশাল শিল্প কারখানার নিচে সুড়ঙ্গে আটকা ছিলেন, শহরের শেষ ইউক্রেনীয় ঘাঁটি রক্ষা করে।

কৌশলগতভাবে অবস্থিত বন্দর নগরীটি আক্রমণের প্রথম দিকে রুশ বাহিনীর ব্যাপক বোমাবর্ষণের শিকার হয়। শহরটির পূর্ণ নিয়ন্ত্রণ হাতে পেলে রাশিয়া ক্রিমিয়া অঞ্চলের সাথে সেতুবন্ধন করতে পারবে।

বাংলাদেশ জার্নাল/টিটি

  • সর্বশেষ
  • পঠিত