ঢাকা, শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯ আপডেট : কিছুক্ষণ আগে

সুইডেন-ফিনল্যান্ডের ন্যাটো অন্তর্ভূক্তির বিরোধিতায় এবার ক্রোয়েশিয়াও

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৯ মে ২০২২, ১৩:৪৬

সুইডেন-ফিনল্যান্ডের ন্যাটো অন্তর্ভূক্তির বিরোধিতায় এবার ক্রোয়েশিয়াও
প্রতীকী ছবি: আরটি
আন্তর্জাতিক ডেস্ক

সুুইডেন ও ফিনল্যান্ডকে পশ্চিমা দেশশুলোর সামরিক জোট ন্যাটোতে অন্তর্ভূক্ত না করার পক্ষে ইতোমধ্যে মত দিয়েছে তুরস্ক। এবার একই পথে হাঁটলো ক্রোয়েশিয়াও। বুধবার দেশটির প্রেসিডেন্ট এ দুই দেশের ন্যাটোতে অন্তর্ভূক্তির বিরোধিতা করেছেন।

বৃহস্পতিবার রুশ সংবাদমাধ্যম আরটি এ খবর জানিয়েছে।

ক্রোয়েশিয়ার প্রেসিডেন্ট জোরান মিলানোভিচ বলেন, তিনি যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন ন্যাটোতে ফিনল্যান্ড এবং সুইডেনের যোগদান ঠেকাতে জোটে দেশটির স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মারিও নোবিলোকে নির্দেশ দেয়ার পরিকল্পনা করেছেন।

মিলানোভিচ সাংবাদিকদের বলেন, এভাবে সম্মতি প্রত্যাখ্যান করায় প্রতিবেশী বসনিয়া ও হার্জেগোভিনায় জাতিগত ক্রোয়াটদের সমস্যাগুলোর দিকে আন্তর্জাতিক সম্প্রদায়ের মনোযোগ ফিরবে।

মিলানোভিচ বলেন, ‘আমি আগেই বলেছি, বসনিয়ার ক্রোয়াটরা আমার কাছে পুরো রুশ-ফিনিশ সীমান্তের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ।’

স্টকহোম এবং হেলসিঙ্কি গত ১৫ মে আনুষ্ঠানিকভাবে তাদের নিরপেক্ষ রাষ্ট্র থাকার ইতিহাস ভেঙে দেয় এবং ন্যাটো সদস্য হওয়ার জন্য আবেদন করে। যাই হোক, ন্যাটো ব্লকে নতুন দেশ গ্রহণের জন্য সব সদস্যের সর্বসম্মত সম্মতি প্রয়োজন।

কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি (পিকেকে) এবং বিপ্লবীদের সাথে যুক্ত ‘সন্ত্রাসবাদী এবং তাদের সহযোগীদের’ নিন্দা না করা পর্যন্ত ন্যাটোতে সুইডেন এবং ফিনল্যান্ডকে অন্তর্ভুক্তির বিরোধিতা করে আসছে তুরস্ক।

ক্রোয়েশিয়ার প্রেসিডেন্ট বলেন, ‘তুরস্ক যা চায় তা পাওয়ার আগে অবশ্যই নড়বে না।’

বাংলাদেশ জার্নাল/টিটি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত