ইন্দো-প্যাসিফিক সম্পর্ক জোরদারে এশিয়ায় বাইডেন

প্রকাশ : ২০ মে ২০২২, ১৭:১৭ | অনলাইন সংস্করণ

  আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

চীনের উত্থান এবং ইউক্রেনে রুশ আগ্রাসনের মধ্যে ইন্দো-প্যাসিফিক অঞ্চলে ওয়াশিংটনের প্রতিশ্রুতিকে শক্তিশালী করতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এশিয়া সফরের প্রথম ধাপে দক্ষিণ কোরিয়ায় পৌঁছেছেন।

বাইডেন শুক্রবার সন্ধ্যায় সিউল থেকে ৭০ কিলোমিটার দক্ষিণে ওসান বিমান ঘাঁটিতে অবতরণ করেন। কাতারের দোহাভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

তিনদিনের সফরে দক্ষিণ কোরিয়া প্রেসিডেন্ট ইউন সুক-ইওলের সঙ্গে তার বৈঠক করার কথা রয়েছে। পরে তিনি জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সাথে আলোচনার জন্য রোববার জাপানে রওয়ানা করবেন।

প্রেসিডেন্ট হিসেবে বাইডেনের এটা প্রথম এশিয়া সফর। সিউল ও টোকিওতে বাইডেন উত্তরের পারমাণবিক কর্মসূচির পাশাপাশি এশিয়ার এ দুই চুক্তিবদ্ধ মিত্রের সাথে যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক ও নিরাপত্তা সম্পর্ক নিয়ে আলোচনা করবেন। 

টোকিওতে বাইডেন কোয়াড দেশগুলোর নেতাদের একটি শীর্ষ সম্মেলনে অংশ নেবেন। ওই সম্মেলনে অংশ নেবেন জাপান, ভারত ও অস্ট্রেলিয়ার প্রতিনিধিরাও। সেখানে তারা শ্রমিক সুরক্ষা, কার্বন নির্গমন রোধ ও দুর্নীতি ঠেকাতে ইন্দো-প্যাসিফিক ইকোনমিক ফ্রেমওয়ার্ক (আইপিইএফ) চালু করতে পারেন।

দক্ষিণ কোরিয়ার সোগাং ইউনিভার্সিটির আন্তর্জাতিক সম্পর্কের অধ্যাপক জাইচুন কিম বলেন, ‘বাইডেনের এশিয়া সফরের মূল উদ্দেশ্য হল- যুক্তরাষ্ট্রের ইন্দো-প্যাসিফিক কৌশলের জন্য প্রধান এশিয়ান মিত্রদের সমর্থন জোগাড় করা।’ 

তিনি বলেন, ‘এটা উদ্বেগের বিষয় যে, বাইডেন প্রশাসন ইউক্রেন যুদ্ধে তাদের হাত বাড়িয়েছে, যেখানে তাদের আসল হুমকি চীন। মার্কিন স্বার্থের মূল অঞ্চল ইন্দো-প্যাসিফিক, ইউরোপ নয়।’

বাংলাদেশ জার্নাল/টিটি