ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

ম্যাকডোনাল্ডসের পর এবার রাশিয়া ছাড়ছে স্টারবাকস

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৪ মে ২০২২, ১১:৩৪  
আপডেট :
 ২৪ মে ২০২২, ১১:৩৬

ম্যাকডোনাল্ডসের পর এবার রাশিয়া ছাড়ছে স্টারবাকস
ছবি: সংগৃহীত

রেনো, ম্যাকডোনাল্ডসের পর এবার পালা স্টারবাকসের। তিন মাসব্যাপী প্রাণঘাতী যুদ্ধের প্রেক্ষিতে রাশিয়া ছাড়ছে আরও একটি বহুজাতিক সংস্থা। স্টারবাকস জানিয়েছে, পুতিনের দেশ থেকে ব্যবসা গুটিয়ে নিলেও কর্মীদের আগামী ৬ মাস বেতন দেয়া হবে। রাশিয়ায় কুয়েতের এ ‘কফি চেন’ বহুজাতিকের প্রায় ২ হাজার কর্মী রয়েছেন।

মঙ্গলবার আনন্দবাজার অনলাইন এ খবর জানায়।

গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করে ভ্লাদিমির পুতিনের দেশ। তারপর থেকেই একাধিক বহুজাতিক রাশিয়ায় ব্যবসা স্থগিত রাখার কথা জানিয়েছিল। যুক্তরাষ্ট্রে সে দেশের বহুজাতিক, যারা রাশিয়াতেও ব্যবসা করে, তাদের বিরুদ্ধে জনমত তৈরি করার প্রক্রিয়াও জোরকদমে শুরু হয়ে গেছে। সেই পথ ধরেই পেপসি থেকে ম্যাকডি- মার্কিন একাধিক বহুজাতিক রাশিয়া থেকে সাময়িকভাবে ব্যবসা গুটিয়ে নেয়ার পথে এগোয়।

সম্প্রতি ফ্রান্সের গাড়ি প্রস্তুতকারক সংস্থা রেনো রাশিয়া থেকে পাকাপাকিভাবে তাদের ব্যবসা তুলে নেয়ার সিদ্ধান্ত নেয়। একই পথে হেঁটে যুক্তরাষ্ট্রের ম্যাকডোনাল্ডসও ব্যবসা সরিয়ে নেয় রাশিয়া থেকে। এবার কুয়েতের আলশায়া গোষ্ঠীর ‘কফি চেন’ স্টারবাকসও রাশিয়াকে বিদায় জানাতে চলেছে। গত মার্চ থেকেই রাশিয়ায় বন্ধ রাখা হয়েছিল স্টারবাকসের সব দোকান।

স্টারবাকসের তরফে জানানো হয়েছে, সে দেশে তাদের ১৩০টি কফি শপ বন্ধ করে দেয়া হয়েছে। কফি শপে কর্মরত প্রায় দু’হাজার কর্মীকে আপাতত আগামী ছ’মাসের বেতন দেবে তারা।

২০০৭-এ রাশিয়ায় পা রাখে বিশ্ববিখ্যাত এ কফির দোকান। অল্প দিনের মধ্যেই সে দেশে জনপ্রিয়তাও পায় তারা। কিন্তু ইউক্রেন যুদ্ধের প্রেক্ষিতে রাশিয়াকে বিদায় জানানোর সিদ্ধান্ত নিল তারা।

বাংলাদেশ জার্নাল/টিটি

  • সর্বশেষ
  • পঠিত