ঢাকা, শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯ আপডেট : ২০ মিনিট আগে

প্রতিবেশী দেশগুলোয় গম রপ্তানি বন্ধ করবে না ভারত

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৬ মে ২০২২, ১৪:১৯  
আপডেট :
 ২৬ মে ২০২২, ১৪:২২

প্রতিবেশী দেশগুলোয় গম রপ্তানি বন্ধ করবে না ভারত
প্রতীকী ছবি
আন্তর্জাতিক ডেস্ক

প্রতিবেশীর পাশাপাশি দুর্বল অর্থনীতির দেশগুলোয় গম রপ্তানি অব্যহত রাখার কথা জানিয়েছেন ভারতের বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল। বুধবার সুইজারল্যান্ডের দাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে তিনি এ কথা বলেন।

এক টুইটে ভারতের বাণিজ্যমন্ত্রী জানান যে, ভারত বিশ্ববাণিজ্যের ১ শতাংশের কম গম রপ্তানি করে থাকে। এ কারণে তাদের রপ্তানি নিয়ন্ত্রণ বিশ্ববাজারকে প্রভাবিত করবে না।

পীযূষ গোয়েল বলেন, ‘আমরা দুর্বল দেশ ও প্রতিবেশী দেশগুলোয় (গম) রপ্তানির অনুমতি অব্যাহত রাখব।’

ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের বিবৃতি অনুসারে, মন্ত্রী বলেছেন যে, ভারত গুরুতর প্রয়োজন রয়েছে, এমন বন্ধুত্বপূর্ণ ও ক্রেডিট লেটার রয়েছে, এমন দেশগুলোয় গম রপ্তানির অনুমতি অব্যাহত রাখবে।

বাসস জানায়, পীযূষ গোয়েলের বক্তব্যের আলোকে ভারতের বাণিজ্য মন্ত্রণালয় নয়াদিল্লিতে একটি বিবৃতি ইস্যু করেছে। ওই বিবৃতি অনুযায়ী পীযূষ গোয়েল বলেছেন, গুরুতর প্রয়োজন রয়েছে- এমন দেশগুলোর পাশাপাশি বন্ধুত্বপূর্ণ ও ক্রেডিট লেটার থাকা দেশগুলোয় গম রপ্তানির অনুমতি অব্যাহত রাখবে ভারত।

পীযূষ গোয়েল বলেন, চলতি বছর গম উৎপাদন ৭ থেকে ৮ শতাংশ বৃদ্ধির প্রত্যাশা ছিল। কিন্তু তীব্র দাবদাহের কারণে ফসল আগাম কাটতে হয়। এতে উৎপাদন ক্ষতিগ্রস্ত হয়। তিনি বলেন, বলেন, ‘উদ্ভূত পরিস্থিতিতে আমরা যা উৎপাদন করছি, তা অভ্যন্তরীণ চাহিদার জন্য যথেষ্ট।’

বাংলাদেশ জার্নাল/টিটি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত