ঢাকা, সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯ আপডেট : ৪ মিনিট আগে

পশ্চিমারা নিজেদের শক্তিকে অতিমূল্যায়ন করছে: পুতিন

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৬ মে ২০২২, ১৮:৩৩  
আপডেট :
 ২৬ মে ২০২২, ১৯:২৩

পশ্চিমারা নিজেদের শক্তিকে অতিমূল্যায়ন করছে: পুতিন
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।
আন্তর্জাতিক ডেস্ক

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, পশ্চিমা দেশগুলো অর্থনৈতিক নিষেধাজ্ঞা দিয়ে অন্যদের শাস্তি দেয়ার চেষ্টা করছে। কার্যত তারা তাদের শক্তিকে অতি-মূল্যায়ন করছে।

বৃহস্পতিবার ইউরেশিয়ান ইকোনমিক ফোরামে তিনি এসব কথা বলেন।

পুতিন বলেন, ‘বিশ্বের আরও বেশি সংখ্যক দেশ স্বাধীন নীতি চায় এবং অনুসরণ করবে। কোনো ‘বিশ্ব পুলিশ’ এ প্রাকৃতিক বৈশ্বিক প্রক্রিয়াকে থামাতে পারে না। কেউ এতো শক্তিশালী নয়।’

যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্রদের কথা উল্লেখ করে রুশ নেতা বলেন, ‘তারা তাদের জাতির অভ্যন্তরে চ্যালেঞ্জের মুখোমুখি এবং আমি আশা করি, তারা বুঝতে পেরেছেন যে এই নীতির একেবারেই কোন সম্ভাবনা নেই।’

ফেব্রুয়ারিতে ইউক্রেন আগ্রাসনের পর পশ্চিমারা রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ শুরু করে। এতে রাশিয়া হয়ে ওঠে বিশ্বের সবচেয়ে নিষেধাজ্ঞায় থাকা দেশ। রুশ কর্মকর্তারা এ নিষেধাজ্ঞাগুলোকে রাশিয়ার উপর ব্যয় চাপানোর এবং মস্কোকে পিছু হটতে বাধ্য করতে এর অর্থনীতিকে অস্থিতিশীল করার উপায় হিসেবে উল্লেখ করেছিলেন। তবে, ন্যাটো সদস্য তুরস্কসহ অনেক দেশ নিষেধাজ্ঞার অভিযানে যোগ দিতে অস্বীকার করেছে।

পুতিন যে অনুষ্ঠানে এসব মন্তব্য করেন, সেটি ইউরেশিয়ান ইকোনমিক ইউনিয়ন আয়োজন করে। আঞ্চলিক এ অর্থনৈতিক সংস্থায় আর্মেনিয়া, বেলারুশ, কাজাখস্তান, কিরগিজস্তান এবং রাশিয়া সদস্য দেশ হিসেবে রয়েছে।

বাংলাদেশ জার্নাল/টিটি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত