আফগানিস্তান নিয়ে সাত দেশের বৈঠকে নেই পাকিস্তান

প্রকাশ : ২৭ মে ২০২২, ১৪:০২ | অনলাইন সংস্করণ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রতীকী ছবি

আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠা এবং সন্ত্রাসদমনের লক্ষ্যে আঞ্চলিক সহযোগিতা গড়ে তুলতে সাত দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পর্যায়ের বৈঠকে ভারত, চীন ও রাশিয়ার প্রতিনিধিরা থাকলেও পাকিস্তানের কোনো প্রতিনিধি উপস্থিত ছিলেন না।

তাজিকিস্তানের রাজধানী দুশানবেতে ওই বৈঠক অনুষ্ঠিত হয়। খবর আনন্দবাজার অনলাইনের।

বৈঠক প্রসঙ্গে ভারতের প্রতিনিধি অজিত ডোভাল শুক্রবার বলেন, ‘ভারত বরাবরই আফগানিস্তানের জনতার পাশে রয়েছে। সুরক্ষা এবং সন্ত্রাস দমনের ক্ষেত্রে তাদের সর্বোতভাবে সহযোগিতা করতে আমরা প্রস্তুত।’

ইউক্রেন যুদ্ধের আবহে আয়োজিত ওই বৈঠকে তাৎপর্যপূর্ণভাবে হাজির ছিল রাশিয়া ও চীন। পাশাপাশি, আফগানিস্তান পরিস্থিতি নিয়ে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পর্যায়ের চতুর্থ আঞ্চলিক বৈঠকে ছিলেন ইরান এবং সাবেক সোভিয়েত প্রজাতন্ত্রের অন্তর্গত তাজিকিস্তান, উজবেকিস্তান, কাজাখস্তান এবং কিরঘিজস্তানের প্রতিনিধিরা।

এর আগে কাবুলে তালেবানের ক্ষমতা দখলের পর গত বছরের অক্টোবরে মস্কোয় তালেবান প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় বসেছিলেন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব জে পি সিংয়ের নেতৃত্বাধীন প্রতিনিধিদল। ওই বৈঠকে মোট নয়টি দেশ অংশ নিয়েছিল।

ওই বৈঠকের পর আফগানিস্তানের সুরক্ষা পরিস্থিতি পর্যালোচনার জন্য জাতীয় নিরাপত্তা উপদেষ্টা স্তরের বৈঠকের প্রস্তাব দিয়েছিল নয়াদিল্লি। তারই ভিত্তিতে ধারাবাহিকভাবে চলছে এই বৈঠক।

বাংলাদেশ জার্নাল/টিটি