ঢাকা, শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯ আপডেট : ১ ঘন্টা আগে

ইসরায়েলি সেনার গুলিতে নিহত হন শিরিন: জাতিসংঘ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৫ জুন ২০২২, ০০:৪২

ইসরায়েলি সেনার গুলিতে নিহত হন শিরিন: জাতিসংঘ
ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক

জাতিসংঘের অনুসন্ধানে জানা যায় আল-জাজিরার সাংবাদিক শিরিন আবু আকলেহ ইসরায়েলি সেনাদের গুলিতেই নিহত হয়েছেন। শুক্রবার (২৪ জুন) জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার অফিসের মুখপাত্র রাভিনা শামদাসানি এ কথা বলেন।

তিনি বলেন, সাংবাদিক শিরিনকে হত্যা এবং তার সহকর্মী আলী সামৌদিকে আহত করা গুলি ইসরায়েলি সেনাদের কাছ থেকে এসেছে। সশস্ত্র ফিলিস্তিনিরাদের গুলিতে তার মৃত্যু হয়নি।

উল্লেখ্য, গত ১১ মে দখলকৃত পশ্চিম তীরের জেনিন শহরে অভিযান চালায় ইসরায়েলি সেনারা। সংবাদ সংগ্রহের জন্য ঘটনাস্থলে ছিলেন শিরিন আবু আকলেহ। ওই সময় একটি গুলি সরাসরি তার মাথায় লাগে। এ সময় তাকে হাসপাতালে নেয়া হলে চিকিৎসক মৃত ঘোষণা করে।

প্রত্যক্ষদর্শী ও ঘটনাস্থলে থাকা অন্য সাংবাদিকেরা জানান, ইসরায়েলের এক সেনা শিরিনের মাথায় গুলি করলে তার মৃত্যু হয়। তবে ইসরাইলের সেনারা তখন বলেছিলো, জেনিন অভিযানের সময়ে সশস্ত্র ফিলিস্তিনিরা নির্বিচারে গুলি চালাচ্ছিলো, তাদের গুলিতেই হয়তো শিরিনের মৃত্যু হয়।

নিজেদের রায় দিতে নিজস্ব মানবাধিকার পর্যবেক্ষণ পদ্ধতির পাশাপাশি ছবি, ভিডিও ও অডিওসামগ্রী পরীক্ষা করে দেখেছে জাতিসংঘের অধিকার কার্যালয়। এ ছাড়া সরেজমিনে ঘটনাস্থল পরিদর্শন, বিশেষজ্ঞদের পরামর্শ, দাপ্তরিক যোগাযোগ পর্যালোচনা এবং প্রত্যক্ষদর্শীদের সঙ্গে কথা বলেছে সংস্থাটি।

সূত্র : আলজাজিরা

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত