ঢাকা, শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯ আপডেট : ১ ঘন্টা আগে

মহারাষ্ট্রের ৯ মন্ত্রীর দপ্তর কেড়ে নিলেন মুখ্যমন্ত্রী

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৭ জুন ২০২২, ১৬:২৯  
আপডেট :
 ২৭ জুন ২০২২, ১৮:০৮

মহারাষ্ট্রের ৯ মন্ত্রীর দপ্তর কেড়ে নিলেন মুখ্যমন্ত্রী
আন্তর্জাতিক ডেস্ক

ভারতের মহারাষ্ট্রে মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে শিবসেনার ৯ বিদ্রোহী মন্ত্রীর দপ্তর কেড়ে নিয়েছেন বলে প্রতিবেদন প্রকাশ করেছে এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়, সোমবার তার মন্ত্রিসভার নয়জন বিদ্রোহী মন্ত্রীর দপ্তর কেড়ে নেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। এই দপ্তরগুলো তার অনুগত অন্য মন্ত্রীদের মধ্যে বণ্টন করেছেন তিনি।

এক আনুষ্ঠানিক বিবৃতিতে বলা হয়, প্রশাসনিক কাজের সুবিধার্থে বিদ্রোহী মন্ত্রীদের দপ্তর অন্য মন্ত্রীদের হাতে তুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে।

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী ও শিবসেনাপ্রধান উদ্ধব ঠাকরের বিরুদ্ধে বিদ্রোহ করেছেন তার দলের বেশ কিছুসংখ্যক মন্ত্রী-বিধায়ক। শিবসেনার বিদ্রোহী মন্ত্রী-বিধায়কদের নেতৃত্বে আছেন একনাথ শিন্ডে। তিনি মহারাষ্ট্রের পূর্ত ও নগর উন্নয়নমন্ত্রীর দায়িত্বে ছিলেন।

শিন্ডের নেতৃত্বে শিবসেনার বিদ্রোহীরা পাঁচ দিন ধরে বিজেপিশাসিত আসাম রাজ্যের গুয়াহাটি শহরের একটি পাঁচ তারকা হোটেলে অবস্থান করছেন।

শিন্ডের দাবি, তার প্রতি মহারাষ্ট্রের ৫০ জনের বেশি বিধায়কের সমর্থন রয়েছে। তাদের মধ্যে প্রায় ৪০ জন শিবসেনার বিধায়ক।

শিবসেনার ১৬ বিদ্রোহী বিধায়ককে অযোগ্য ঘোষণার পদক্ষেপ চ্যালেঞ্জ করে দায়ের করা আবেদনের ওপর আজ দেশটির সুপ্রিম কোর্টে শুনানি। সুপ্রিম কোর্টে আবেদনটি করেছেন শিন্ডে।

মহারাষ্ট্র বিধানসভার ডেপুটি স্পিকার নরহরি জিরওয়ালের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব প্রত্যাখ্যানের বিষয়টিও চ্যালেঞ্জ করেছে শিন্ডে শিবির।

শিন্ডের আবেদনে নরহরিকে অপসারণের ব্যাপারে সিদ্ধান্ত না আসা পর্যন্ত বিদ্রোহী বিধায়কদের অযোগ্য ঘোষণার বিষয়ে কোনো পদক্ষেপ না নেয়ার নির্দেশনা চাওয়া হয়েছে।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত