ঢাকা, বুধবার, ১০ আগস্ট ২০২২, ২৬ শ্রাবণ ১৪২৯ আপডেট : কিছুক্ষণ আগে

ইউক্রেনকে 'সারফেস টু এয়ার' মিসাইল দিচ্ছে যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০২ জুলাই ২০২২, ১৮:০৯  
আপডেট :
 ০২ জুলাই ২০২২, ১৯:১২

ইউক্রেনকে 'সারফেস টু এয়ার' মিসাইল দিচ্ছে যুক্তরাষ্ট্র
ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক

রুশ যুদ্ধবিমান ও হেলিকপ্টার ধ্বংস করতে ইউক্রেনকে 'সারফেস টু এয়ার' মিসাইল সরবরাহের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। বার্তা সংস্থা রয়টার্স-এর এক প্রতিবেদনে জানা যায়, নতুন এই অস্ত্র প্যাকেজের মূল্য মান প্রায় ৮২০ মিলিয়ন ডলার।

প্যাকেজে মিসাইল ছাড়াও থাকছে চারটি অতিরিক্ত কাউন্টার আর্টিলারি রাডার এবং দেড় লাখ ১৫৫ মি.মি. আর্টিলারি গোলাবারুদ। শনিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এ অস্ত্র সহায়তা প্যাকেজের ঘোষণা দেন।

যুক্তরাষ্ট্রের সিনিয়র এক প্রতিরক্ষা কর্মকর্তা সাংবাদিকদের জানান, কাউন্টার আর্টিলারি রাডার সিস্টেমটির নির্মাতা রাইথন টেকনলজিস, যার মডেল টিপিকিউ-৩৭। যা এর আগে সরবরাহকৃত টিপিকিউ-৩৬’র চেয়ে তিনগুণ বেশি শক্তিশালী।

এক বিবৃতিতে সহায়তার বিষয়টি নিশ্চিত করে মার্কিন সেক্রেটারি অফ স্টেট অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, ইউক্রেনীয়রা এই সপ্তাহে আবারও একটি নৃশংসতার মুখোমুখি হচ্ছে। তারা তাদের দেশের জন্য লড়াই চালিয়ে যাচ্ছে এবং যুক্তরাষ্ট্র ন্যায়সঙ্গত কারণের তাদের পাশে দাঁড়ানো অব্যাহত রেখেছে।

উল্লেখ্য, এ বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। চলতি সপ্তাহে অভিযান পঞ্চম মাসে পড়েছে। চলমান এ অভিযানের মধ্যদিয়ে ইতোমধ্যে ইউক্রেন পূর্বাঞ্চলের বিশাল এলাকা দখল করে নিয়েছে রুশ বাহিনী।

বাংলাদেশ জার্নাল/রাজু

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত