অনুমতি বাদেই হজে যাওয়া ৩০০ হজযাত্রী আটক

প্রকাশ : ০৬ জুলাই ২০২২, ০২:৩৪ | অনলাইন সংস্করণ

  আন্তর্জাতিক ডেস্ক

ফাইল ছবি। সংগৃহীত

অনুমতি বাদেই হজ পালনের চেষ্টা করায় আটক হয়েছে ৩০০ হজযাত্রী। সৌদি আরবের এক নিরাপত্তা কর্মকর্তা সোমবার (৪ জুলাই) এই তথ্য জানিয়েছেন। শাস্তি হিসেবে ঐসকল হজযাত্রীকে জরিমানাও করা হয়েছে।

পাকিস্তানি সংবাদমাধ্যম ডনের এক প্রতিবেদনে জানানো হয়, বৃহস্পতিবার (৭ জুলাই) থেকে হচ্ছে পবিত্র হজ। এবছর বিশ্ব করোনা পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হওয়ায় সারাবিশ্বের ১০ লাখ মানুষ নিয়ে হজ পালনের ঘোষণা দিয়েছে সৌদি আরব সরকার। করোনার ভ্যাক্সিন নেয়া  ১৮-৬৫ বছর বয়সী সুস্থ ব্যক্তিরা হজ পালন করতে পারবেন। তবে এর ভেতরেই অনুমতি ছাড়া হজ পালন করার চেষ্টা করছেন অনেকেই। 

হজের নিরাপত্তায় নিয়োজিত নিরাপত্তা বাহিনীর প্রধান লেফটেন্যান্ট জেনারেল মোহাম্মদ আল বাসামি সোমবার এক সংবাদ সম্মেলনে জানান, হজের নিয়মকানুন লঙ্ঘনের অভিযোগে এখন পর্যন্ত ২৮৮ জনকে আটক করা হয়েছে। তাদের প্রত্যেককে ১০ হাজার সৌদি রিয়াল জরিমান করা হয়েছে।

এদিকে ইতোমধ্যেই লাখ লাখ হাজযাত্রীর পদচারণায় মুখর হয়ে উঠেছে সৌদির পবিত্র নগরী মক্কা। বৃহস্পতিবার থেকে সাদা পোশাকে কয়েক হাজার মানুষ মিনার উদ্দেশে যাত্রার মাধ্যমে শুরু করবেন পবিত্র হজের মূল আনুষ্ঠানিকতা। লাব্বাইক, আল্লাহুম্মা লাব্বাইক ধ্বনিয়তে মুখরিত হয়ে উঠবে পবিত্র আরাফাতের ময়দান। এরই মধ্যে আরাফাতে তাবুর কাজ সম্পন্ন হয়ে গেছে বলে জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

এবছর বাংলাদেশ থেকে বিগত ৩১ দিনে ১৬০টি ফ্লাইটে হজ পালনে সৌদি আরব গেছেন ৫৮ হাজার ১১৮ জন হজযাত্রী। তাদের মধ্যে সরকারি ব্যবস্থাপনার চার হাজার ৮৯ জন ও বেসরকারি ব্যবস্থাপনার ৫৪ হাজার ২৯ জন সৌদি আরব গেছেন। ১৬০টি হজ ফ্লাইটের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালনা করেছে ৮৭টি, সৌদিয়া এয়ারলাইন্স ৬১টি এবং ফ্লাইনাস ১২টি ফ্লাইট পরিচালনা করেছে। 

বাংলাদেশ জার্নাল/এসএস