ঢাকা, শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯ আপডেট : ৩ মিনিট আগে

নতুন অর্থমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রী পেলো যুক্তরাজ্য

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৬ জুলাই ২০২২, ১২:১৮  
আপডেট :
 ০৬ জুলাই ২০২২, ১২:২৫

নতুন অর্থমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রী পেলো যুক্তরাজ্য
যুক্তরাজ্যের নতুন অর্থমন্ত্রী নাদিম জাহাবি। ফাইল ছবি
আন্তর্জাতিক ডেস্ক

বরিস জনসন সরকারের প্রভাবশালী দুই মন্ত্রীর পদত্যাগের পর নতুন দুই মন্ত্রীর নাম ঘোষণা করেছে ব্রিটেন সরকার। যুক্তরাজ্যের নতুন অর্থমন্ত্রী হচ্ছেন ইরাকি বংশোদ্ভূত নাদিম জাহাবি আর নতুন স্বাস্থ্যমন্ত্রী হচ্ছেন বরিস জনসনের চিফ অব স্টাফ স্টিভ বার্কলের। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর দপ্তর থেকে এসব তথ্য নিশ্চিত করা হয়েছে।

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির এক প্রতিবেদনে জানা যায়, প্রধানমন্ত্রী বরিস জনসনের নেতৃত্বে অনাস্থা জানিয়ে যুক্তরাজ্যের অর্থমন্ত্রী ঋষি সুনাক ও স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদের আচমকা পদত্যাগের পরই নতুন অর্থমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রীর নাম ঘোষণা করেছে যুক্তরাজ্য। দেশটির নতুন অর্থমন্ত্রী হচ্ছেন নাদিম জাহাবি আর নতুন স্বাস্থ্যমন্ত্রী হচ্ছেন স্টিভ বার্কলের।

এর আগে মঙ্গলবার (৫ জুলাই) নিজেদের পদত্যাগপত্র জমা দেন সাবেক অর্থমন্ত্রী ঋষি সুনাক ও স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ। প্রভাবশালী এই দুই মন্ত্রীর পদত্যাগের পরই নতুন মন্ত্রী নিয়োগের এই সিদ্ধান্ত নেয় বরিস জনসন সরকার।

নতুন অর্থমন্ত্রীর দায়িত্ব পাওয়া নাদিম জাহাবি এতোদিন শিক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করে আসছিলেন। নতুন করে অর্থমন্ত্রীর পদে তার নিয়োগ অনুমোদন দিয়েছেন রানি দ্বিতীয় এলিজাবেথ।

এদিকে নাদিমকে অর্থমন্ত্রী হিসেবে নিয়োগ দেয়ায় যুক্তরাজ্যের শিক্ষামন্ত্রীর পদ খালি হয়ে যায়। ওই পদে জনসন নিজের অনুগত মিশেল ডোনেলানের নাম ঘোষণা করেছেন।

আরো পড়ুন: পদত্যাগ করলেন যুক্তরাজ্যের অর্থ ও স্বাস্থ্যমন্ত্রী

উল্লেখ্য, করোনা বিধি লঙ্ঘন করে প্রধানমন্ত্রী বরিস জনসন একাধিক পার্টি আয়োজন করে সমালোচনার মুখে পড়েছিলেন। পদত্যাগের চাপের মুখে পড়লেও পার্লামেন্টে অনাস্থা ভোটের প্রস্তাবে উতরে যান জনসন। তবে সরকার পরিচালনায় তার সক্ষমতা নিয়েই প্রশ্ন উঠে যায় নিজ দলের ভেতরেই। সেই সমালোচনার রেশ কাটতে না কাটতেই যৌন অসদাচরণের অভিযোগ থাকা কনজারভেটিভ দলের এমপি ক্রিস পিঞ্চারকে সরকারের ডেপুটি চিফ হুইপ ঘোষণা করায় এবার নিজ দল থেকেই জনসনের পদত্যাগের দাবি ওঠে। এতো এতো সমালোচনের মধ্যে আচমকা সরকারের দুই প্রভাবশালী মন্ত্রীর পদত্যাগে জনসনের ওপর চাপ আরও বাড়িয়ে দিলো।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত