ঢাকা, শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ২৫ অগ্রহায়ণ ১৪২৯ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

এক সপ্তাহের মধ্যে নতুন প্রেসিডেন্ট পাবে শ্রীলঙ্কা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৫ জুলাই ২০২২, ১৩:০৫

এক সপ্তাহের মধ্যে নতুন প্রেসিডেন্ট পাবে শ্রীলঙ্কা
ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক

বিক্ষোভের মুখে দেশ ছেড়ে পালানোর পর শ্রীলঙ্কার বিতর্কিত প্রেসিডেন্ট গোটাবায়া সিঙ্গাপুর থেকে দেশটির স্পিকারের কাছে পদত্যাগপত্র প্রেরণ করেন। সেই পদত্যাগপত্র আনুষ্ঠানিকভাবে গ্রহণ করার ঘোষণা দিয়েছেন স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে।

শুক্রবার সকালে এক বিবৃতিতে স্পিকার জানান, নতুন প্রেসিডেন্ট নির্বাচিত না হওয়া পর্যন্ত প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন। আগামী ৭ দিনের মধ্যে নতুন একজন প্রেসিডেন্ট পাবে শ্রীলঙ্কা।

তিনি লঙ্কান জনগণের উদ্দেশে আহ্বান জানান যেন শান্তিপূর্ণ পরিবেশ তৈরি করা হয়। যাতে আইনপ্রণেতারা এ প্রক্রিয়ায় অংশ নিতে পারেন। আগামীকাল শনিবার লঙ্কান পার্লামেন্টে বৈঠক বসতে যাচ্ছে।

প্রবল গণবিক্ষোভের মুখে বুধবার (১৩ জুলাই) পদত্যাগ করবেন বলে ঘোষণা দিলেও মঙ্গলবার (১২ জুলাই) রাতে একটি সামরিক বিমানে করে পালিয়ে মালদ্বীপে চলে যান প্রেসিডেন্ট গোটাবায়া। বৃহস্পতিবার (১৪ জুলাই) সেখান থেকে সিঙ্গাপুরে পৌঁছান তিনি।

এদিকে সিঙ্গাপুর সরকার বলছে, গোটাবায়াকে ব্যক্তিগত সফরে সেখানে প্রবেশের অনুমতি দেয়া হয়েছে। তিনি সিঙ্গাপুরে অবস্থান করবেন নাকি সেখান থেকে অন্য কোনো দেশে যাওয়ার চেষ্টা করবেন, তা এখনও স্পষ্ট নয়।

সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, গোটাবায়া রাজাপাকসে রাজনৈতিক আশ্রয়ের কোনো আবেদন করেননি, তাকে রাজনৈতিক আশ্রয়ও দেওয়া হয়নি। সিঙ্গাপুর রাজনৈতিক আশ্রয়ের আবেদন সাধারণত অনুমোদন করে না।

এদিকে রাজাপাকসে বিদেশ থেকেই বার্তা পাঠিয়ে পুরনো মিত্র প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্ব দিয়েছেন, যার বিরোধিতা করেছে বিক্ষোভকারীদের।

বাংলাদেশ জার্নাল/রাজু

  • সর্বশেষ
  • পঠিত