ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

ছড়িয়ে পড়ছে দাবানল, ক্যালিফোর্নিয়ায় জরুরি অবস্থা ঘোষণা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৪ জুলাই ২০২২, ১৮:০৬  
আপডেট :
 ২৪ জুলাই ২০২২, ১৯:১০

ছড়িয়ে পড়ছে দাবানল, ক্যালিফোর্নিয়ায় জরুরি অবস্থা ঘোষণা
ছবি: বিবিসি

ক্যালিফোর্নিয়ার ইয়োসেমাইট ন্যাশনাল পার্কে সৃষ্ট দাবানল ছড়িয়ে পড়েছে রাজ্য জুড়ে। শুক্রবার (২২ জুলাই) দাবানলটি ছড়িয়ে পড়লেও এটিকে নিয়ন্ত্রণে আনতে পারেনি দমকল বাহিনীর সদস্যরা। এমতাবস্থায় শনিবার (২৩ জুলাই) মারিপোসা কাউন্টিতে জরুরি অবস্থা ঘোষণা করেছেন ক্যালিফোর্নিয়ার গভর্নর গেভিন নিউজম।

শনিবার সকাল নাগাদ দাবানলে ১০টি আবাসিক এবং বাণিজ্যিক কাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে। জ্বলন্ত আগুনের হুমকির মুখে রয়েছে অন্তত দুই হাজার কাঠামো, অগ্নিকাণ্ডের কারণে বন্ধ হয়ে গেছে অনেক রাস্তা।

রাজ্য দমকল সংস্থা ক্যাল ফায়ার এক বিবৃতিতে জানায়, চলমান দাবানলটি চলতি বছরে এখন পর্যন্ত সবচেয়ে বড় আগুনের ঘটনা। আগুনের সাথে লড়াই করছে দমকল বাহিনীর ৪০টির বেশি ইউনিট।

আগুন নিয়ন্ত্রণে আনতে হেলিকপ্টার, অন্যান্য বিমান এবং বুলডোজার ব্যবহার করা হচ্ছে। বিবৃতিতে ক্যাল ফায়ার বলে, বিস্ফোরক আগুনের আচরণ দমকল কর্মীদের চ্যালেঞ্জ করছে। এটি ক্রমাগত ধ্বংসাত্মক হয়ে ওঠেছে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্টারজেন্সি ফায়ার সেন্টার অনুসারে চলতি বছর দেশটিতে দাবানলের সংখ্যা ছিল ৩৭ হাজার ৭৭৪টি। প্রায় ২.২৪ মিলিয়ন হেক্টর জুড়ে বিস্তৃত ছিল দাবানলের আগুন।

শনিবার পর্যন্ত যুক্তরাষ্ট্রের ১৫টি রাজ্যে প্রায় ৯ লাখ ১৩ হাজার ৪০০ হেক্টর ৯৫টি সক্রিয় দাবানল হয়েছে। গত সপ্তাহে টেক্সাসে তিনটি এবং ওয়াইমিং-এ একটি অগ্নিকাণ্ডের জন্য জরুরি অবস্থা জারি করা হয়েছিল।

বাংলাদেশ জর্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত