ঢাকা, রোববার, ০২ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯ আপডেট : ৬ মিনিট আগে

ভারতে চালু হলো স্ট্রিট ভিউ ফিচার

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৯ জুলাই ২০২২, ০৯:৪৪  
আপডেট :
 ২৯ জুলাই ২০২২, ০৯:৫১

ভারতে চালু হলো স্ট্রিট ভিউ ফিচার
ছবি: সংগৃহীত
জার্নাল ডেস্ক

গুগল ম্যাপের জনপ্রিয় ফিচার স্ট্রিট ভিউ। যা এবার পরীক্ষামূলকভাবে ভারতের ১০টি শহরে চালু হয়েছে। শহরগুলো হলো- বেঙ্গালুরু, চেন্নাই, দিল্লি, মুম্বাই, হায়দ্রাবাদ, পুনে, নাসিক, ভদোদারা, আহমেদনগর, অমৃতসর।

ফিচারটি ব্যবহার করে কোনো স্থানের রাস্তা, রেস্তোরাঁ বা পর্যটন এলাকা পুঙ্খানুপুঙ্খভাবে দেখা যাবে। নতুন কোথাও যাওয়ার আগে যারা সেই নির্দিষ্ট জায়গার ৩৬০ ডিগ্রি ভিউ পেতে চান তারা বেশ উপকৃত হবেন নতুন এই ফিচারটির মাধ্যমে।

ফিচারটি ব্যবহার করতে গুগল ম্যাপে গিয়ে ব্যবহারকারীকে সরাসরি স্ট্রিট ভিউ লঞ্চ করতে হবে। তারপর নির্দিষ্ট একটি শহরের কোনো এক রাস্তা জুম করে যে কোনো স্থানকে ৩৬০ ডিগ্রি অ্যাঙ্গেলে দেখা যাবে। স্থানীয় ক্যাফে থেকে শুরু করে কালচারাল হটস্পটগুলো সম্পর্কেও খুঁটিনাটি তথ্য তুলে ধরতে পারবে এই প্ল্যাটফর্ম। আশপাশের এলাকাগুলোও দেখা যাবে এ ফিচারের মাধ্যমে।

নতুন এই ফিচার চালু ছাড়াও গাড়ি চালকদের সুবিধার্থে আটটি শহরের ট্রাফিক কর্তৃপক্ষের সঙ্গে সংযোগ স্থাপন করেছে গুগল। সেই তালিকায় রয়েছে, দিল্লি, হায়দ্রাবাদ, চণ্ডিগড়, আহমেদাবাদ, কলকাতা, গুরুগ্রাম, বেঙ্গালুরু এবং আগ্রা। এই শহরগুলোর নির্দিষ্ট কোনো রাস্তা বন্ধ থাকলে বা যানজটের সম্ভাবনা থাকলে আগে থেকেই যাতে গাড়িচালকরা জানতে পারেন, সেটা মাথায় রেখেই এগোচ্ছে গুগল।

বাংলাদেশ জার্নাল/রাজু

  • সর্বশেষ
  • পঠিত