ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর নিয়ে ফের সতর্ক করলো চীন

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০২ আগস্ট ২০২২, ১৮:৪৬

ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর নিয়ে ফের সতর্ক করলো চীন

চীন হুঁশিয়ারি দিয়ে বলেছে, মার্কিন হাউস অব রিপ্রেজেন্টেটিভের স্পিকার ন্যান্সি পেলোসি তাইওয়ান সফরে গেলে তাদের সামরিক বাহিনী কখনই বসে থাকবে না।

সোমবার কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা এই তথ্য জানায়।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান সোমবার বেইজিংয়ের আগের সতর্কতা পুনর্ব্যক্ত করে বলেছেন, ‘পেলোসি যদি সফর করেন তাহলে পরিণতি হবে গুরুতর’। তবে কোনো সুনির্দিষ্ট পরিণতি উচ্চারণ করেননি ঝাও।

ঝাও বলেন, যেকোনো পরিস্থিতির জন্য আমরা পুরোপুরি প্রস্তুত। পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) কখনই অলসভাবে বসে থাকবে না। চীন তার সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতা রক্ষার জন্য দৃঢ় পদক্ষেপ নেবে।

সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, চীনা যুদ্ধ জাহাজগুলো সোমবার থেকে তাইওয়ান প্রণালীতে মধ্যরেখার কাছাকাছি অবস্থান করছে এবং মঙ্গলবার সকালে বেশ কয়েকটি সামরিক জেট তাইওয়ানের কাছাকাছি উড়েছে। অন্যদিকে পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য তাইওয়ান বিমান পাঠিয়েছে।

এদিকে মালয়েশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, ইউএস হাউস স্পিকার ন্যান্সি পেলোসি এশিয়ান সফরে দ্বিতীয় স্টপে মঙ্গলবার কুয়ালালামপুরে পৌঁছেছেন। এর আগে সোমবার তিনি সিঙ্গাপুর গিয়েছিলেন।

মালয়েশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা বার্নামা জানিয়েছে, প্রধানমন্ত্রী ও সংসদের নিম্নকক্ষের স্পিকারের সঙ্গে বৈঠকের আগে পেলোসি মালয়েশিয়ার একটি বিমান বাহিনী ঘাঁটিতে অবতরণ করেন।

সিঙ্গাপুর ও মালয়েশিয়ার পরে তার ভ্রমণসূচিতে দক্ষিণ কোরিয়া এবং জাপান অন্তর্ভুক্ত রয়েছে। তবে তাইওয়ান সফর এখনো অনিশ্চিত।

বাংলাদেশ জার্নাল/এমআর/আরকে

  • সর্বশেষ
  • পঠিত