সুইডেন-ফিনল্যান্ডকে ন্যাটোতে প্রবেশের অনুমোদন মার্কিন সিনেটে

প্রকাশ : ০৪ আগস্ট ২০২২, ১৮:০৯ | অনলাইন সংস্করণ

  আর্ন্তজাতিক ডেস্ক

ছবি: সংগৃহীত

মার্কিন সিনেট বুধবার (৩ আগস্ট) ন্যাটোতে সুইডেন এবং ফিনল্যান্ডের প্রবেশকে অনুমোদন করেছে। ৩০টি ন্যাটো দেশের মধ্যে ২৩তম দেশ হিসেবে আনুষ্ঠানিকভাবে অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। এর আগে ইতালি বুধবার এবং মঙ্গলবার ফ্রান্স এটি অনুমোদন দিয়েছিলো। 

বৃহস্পতিবার বার্তাসংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানা যায়। 

সুইডেন এবং ফিনল্যান্ডের যোগদানের পক্ষে ৯৫-১ ভোটে এ অনুমোদন দিয়েছে সিনেট। একমাত্র প্রতিপক্ষ ছিলেন রিপাবলিকান জোশ হাওলি। 
যিনি যুক্তি দিয়েছিলেন যুক্তরাষ্ট্রকে তার স্বদেশ রক্ষার দিকে মনোনিবেশ করতে হবে। তিনি বলেন, ওয়াশিংটনকে ইউরোপের পরিবর্তে চীনের চ্যালেঞ্জের দিকে মনোনিবেশ করা উচিত।

প্রসঙ্গত, ফিনল্যান্ড এবং সুইডেনকে ন্যাটো জোটে যোগদানের জন্য জোটের চুক্তি সংস্থার ৩০ জন সদস্যকেই অবশ্যই আনুষ্ঠানিকভাবে সম্মত হতে হবে। 

ন্যাটোর একটি তালিকা অনুযায়ী, চেক প্রজাতন্ত্র, গ্রীস, হাঙ্গেরি, পর্তুগাল, স্লোভাকিয়া, স্পেন এবং তুরস্ক তাদের প্রবেশে এখনও আনুষ্ঠানিকভাবে সম্মত হয়নি।

এদিকে ফিনল্যান্ড এবং সুইডেনকে তাদের সদস্যপদ সমর্থন করার জন্য কিছু শর্ত দিয়েছে তুরস্ক। আঙ্কারা তার সমর্থনের বিনিময়ে উভয় দেশের সন্ত্রাসী হিসাবে চিহ্নিত কয়েক ডজন সরকার বিরোধীদের প্রত্যর্পণের দাবি করেছে।

দেশ দুটি আঙ্কারার শর্তগুলো মেনে নেবে কিনা তা মূল্যায়ন করতে একটি বিশেষ কমিটি আগস্টে ফিনিশ এবং সুইডিশ কর্মকর্তাদের সাথে বৈঠকের কথা রয়েছে। 

বাংলাদেশ জার্নাল/এমআর/রাজু