ঢাকা, শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ২৩ আশ্বিন ১৪২৯ আপডেট : ২১ মিনিট আগে

গাজা সহিংসতা নিয়ে জরুরি বৈঠকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ

  আর্ন্তজাতিক ডেস্ক

প্রকাশ : ০৯ আগস্ট ২০২২, ১৩:৪২  
আপডেট :
 ০৯ আগস্ট ২০২২, ১৩:৪৮

গাজা সহিংসতা নিয়ে জরুরি বৈঠকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ
ছবি: সংগৃহীত
আর্ন্তজাতিক ডেস্ক

গাজার পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য সোমবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদ একটি জরুরি বৈঠক করেছে। ইসরায়েল এবং ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী ইসলামিক জিহাদের মধ্যে একটি ভঙ্গুর যুদ্ধবিরতি নিয়ে বেশ কয়েকজন সদস্যের উদ্বেগ প্রকাশ করার পর এই বৈঠকে বসে নিরাপত্তা পরিষদ। আলজাজিরার এক প্রতিবেদনে এই তথ্য পাওয়া যায়।

বৈঠকের শুরুতে ভিডিওর মাধ্যমে কথা বলতে গিয়ে, জাতিসংঘের মধ্যপ্রাচ্যের দূত টর ওয়েনেসল্যান্ড সতর্ক করেছেন, যুদ্ধবিরতি ভঙ্গুর। যে কোনো সময় পুনরায় হামলা শুরু হলে তা ফিলিস্তিনি জন্য ধ্বংসাত্মক পরিণতি ঘটাবে।

রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া জোর দিয়েছিলেন কাউন্সিল গাজার সহিংসতা নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন। আশঙ্কা প্রকাশ করছেন যুদ্ধবিরতি বাতিল হলে, গাজায় ইতিমধ্যেই ভয়াবহ মানবিক পরিস্থিতির আরও অবনতি ঘটাতে পারে এবং সম্পূর্ণরূপে সামরিক সংঘর্ষের পুনরুদ্ধার করতে পারে।

বৈঠকের আগে, জাতিসংঘে ইসরায়েলি রাষ্ট্রদূত গিলাদ এরদান কাউন্সিলকে ইসলামিক জিহাদের পূর্ণ জবাবদিহিতা দেয়ার আহ্বান জানিয়েছিলেন। তিনি বলেন, তারা গাজাবাসীকে মানব ঢাল হিসেবে ব্যবহার করার সময় ইসরায়েলি বেসামরিকদের ওপর রকেট নিক্ষেপ করে। এটি একটি দ্বিগুণ যুদ্ধাপরাধ।

যুক্তরাষ্ট্রের জাতিসংঘের রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড, সন্ত্রাসী হুমকির বিরুদ্ধে তার জনগণকে রক্ষা করার জন্য ইসরায়েলের অধিকারকে সমর্থন করেছেন।

ইসরায়েলের তিন দিনের বিমান হামলার পর ইসরায়েল এবং ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী ইসলামিক জিহাদের মধ্যে রোববার রাতে মিশরের মধ্যস্থতায় যুদ্ধবিরতি কার্যকর হয়েছে। তবে যুদ্ধবিরতি লঙ্ঘন হলে উভয় পক্ষই প্রতিক্রিয়া জানানোর অধিকার সংরক্ষণ করেছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েল শুক্রবার গাজায় ইসলামিক জিহাদের অবস্থানে ধারাবাহিক বোমাবর্ষণ শুরু করার পর ১৫ শিশু সহ কমপক্ষে ৪৪ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এছাড়াও ওই অঞ্চলের শত শত মানুষ আহত হয়েছেন।

ইসরায়েলি হামলার জবাবে সশস্ত্র দলটি প্রায় ১১শ রকেট ছুড়েছে। কিন্তু বেশিরভাগই রকেট ঠেকিয়ে দেয়া হয়েছে। এদিকে ইসরায়েলের জরুরি পরিষেবাগুলি জানিয়েছে, ফিলিস্তিনের রকেট হামলায় তিনজন গুরুতর আহত এবং ৩১ জন সামান্য আহত হয়েছেন।

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত