ঢাকা, রোববার, ০২ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯ আপডেট : ৫ মিনিট আগে

ট্রাম্পের বাড়িতে এফবিআই’র অভিযান, রিপাবলিকানদের ক্ষুব্ধ প্রতিক্রিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৯ আগস্ট ২০২২, ২৩:৩১  
আপডেট :
 ১০ আগস্ট ২০২২, ০৯:০৩

ট্রাম্পের বাড়িতে এফবিআই’র অভিযান, রিপাবলিকানদের ক্ষুব্ধ প্রতিক্রিয়া
আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বাড়িতে অভিযান চালিয়েছে মার্কিন কেন্দ্রীয় তদন্ত সংস্থা (এফবিআই)। এফবিআই’য়ের তল্লাশি নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া প্রকাশ করেছেন কয়েকজন রিপাবলিকান নেতা ও সাবেক প্রেসিডেন্টের ছেলে এরিক ট্রাম্প।

স্থানীয় সময় সোমবার ফ্লোরিডায় তার বিলাসবহুল মার-এ-লাগো রিসোর্টে এ অভিযান চালানো হয়েছে বলে অভিযোগ করেছেন এ রিপাবলিকান নেতা। যুক্তরাষ্ট্রে সাবেক কোনো প্রেসিডেন্টের বাড়িতে এভাবে এফবিআই হানা দেয়ার ঘটনা পূর্বে কখনও ঘটে নাই বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ট্রাম্পের অভিযোগের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, পাম বিচের মার-এ-লাগো বাড়িটি এফবিআই-এর বড় একটি দল দখল করেছে। এজেন্টরা একটি সেফ খুলতে ভাঙচুর করেছে। জাতির জন্য এটি একটি অন্ধকার অধ্যায়। সরকারের সংশ্লিষ্ট সব সংস্থা সব ধরনের সহযোগিতা করা সত্ত্বেও তার বাড়িতে অঘোষিত অভিযান চালানো হয়।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বলেন, এমন আক্রমণ শুধু ভেঙে পড়া তৃতীয় বিশ্বের দেশে ঘটতে পারে। দুঃখের বিষয়, যুক্তরাষ্ট্র এখন তেমন একটি দেশে পরিণত হয়েছে। দুর্নীতি এমন চিত্র অতীতে দেখা যায়নি। অভিযানের সময় ট্রাম্প নিউ ইয়র্ক সিটিতে অবস্থান করছিলেন।

প্রেসিডেন্সিয়াল তথ্য সংরক্ষণের দায়িত্বে থাকা মার্কিন সরকারি সংস্থা ন্যাশনাল আর্কাইভস ফেব্রুয়ারিতে আইন মন্ত্রণালয়ের কাছে ট্রাম্পের বিরুদ্ধে তদন্তের আহ্বান জানায়। সংস্থাটির দাবি, মার-এ-লাগো থেকে ১৫ বক্স নথি উদ্ধার করা হয়েছে। এগুলোর মধ্যে রাষ্ট্রীয় গোপন নথি রয়েছে।

যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী, মার্কিন প্রেসিডেন্টদের সব চিঠি, কাজ সংশ্লিষ্ট নথি ও ইমেইল ন্যাশনাল আর্কাইভের কাছে হস্তান্তর করতে হয়। কিন্তু কর্মকর্তাদের দাবি, ট্রাম্প বেআইনিভাবে অনেক নথি ছিঁড়ে ফেলেছেন। তাদেরকে কয়েকটি নথি জোড়া লাগাতে হচ্ছে। ওই সময় ট্রাম্প ‘ফেক নিউজ’ উল্লেখ করে এ অভিযোগ প্রত্যাখ্যান করেছিলেন।

সাবেক প্রেসিডেন্টের ছেলে এরিক ট্রাম্প'র বরাত দিয়ে ফক্স নিউজ জানান, মার-এ-লাগোতে এফবিআই-এর অভিযান ন্যাশনাল আর্কাইভসের তথ্য পরিচালনা সংশ্লিষ্ট।

রিপাবলিকান এক কৌশলবিদ সেথ উইদারস ফ্লোরিডায় ট্রাম্পের বাড়িতে তল্লাশিকে ‘বিস্ময়কররকম বাড়াবাড়ি’ বলে মন্তব্য করেছেনে বলে জানিয়েছে বিবিসি।

টুইটারে এক বিবৃতিতে মার্কিন প্রতিনিধি পরিষদের রিপাবলিকান সংখ্যালঘিষ্ঠ নেতা কেভিন ম্যাককার্থি ক্ষোভ উগরে দিয়ে বলেছেন, বিচার বিভাগ “আগ্রাসী রাজনীতিকীকরণের এক অসহনীয় পর্যায়ে পৌঁছে গেছে।”

ট্রাম্পের সমর্থনে সরব আরেক রিপাবলিকান মারজোরি টেলর গ্রিন এক টুইটে লিখেছেন, “এফবিআই- এর ফান্ড বাতিল করা হোক।” আইনপ্রয়োগকারী সংস্থাকে ‘রাজনৈতিক শত্রুদের বিনাশ করতে’ ব্যবহার করা হচ্ছে বলে তিনি অভিযোগ করেন।

ট্রাম্পের আরেক ঘনিষ্ঠ মিত্র রিপাবলিকান লরেন বোয়েবার্ট এফবিআই তল্লাশিকে ‘পুরোপুরি অ-আমেরিকান সুলভ’ বলে মন্তব্য করেছেন। ওদিকে, ফ্লোরিডার রাজ্য আইনসভার ট্রাম্পপন্থি আইনপ্রণেতা অ্যান্থনি সাবাতিনি বিচারবিভাগের সঙ্গে সব সম্পর্ক ছিন্ন করা এবং এফবিআই এজেন্টকে গ্রেপ্তারের দাবি জানান।

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত