ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ ঘন্টা আগে
শিরোনাম

বিশ্বজুড়ে করোনায় মৃত্যু ও সংক্রমণ বেড়েছে

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১০ আগস্ট ২০২২, ০৯:১১

বিশ্বজুড়ে করোনায় মৃত্যু ও সংক্রমণ বেড়েছে
ছবি: সংগৃহীত

চলমান করোনা মহামারিতে বিশ্বজুড়ে দৈনিক মৃত্যু ও সংক্রমণের সংখ্যা বেড়েছে। গত ২৪ ঘণ্টায় বিশ্বব্যাপী আরও ১ হাজার ৮৪৭ জনের মৃত্যু হয়েছে। এ সময় রোগী শনাক্ত হয়েছে ৬ লাখ ৯৬ হাজার ৯৭৪ জন।

এছাড়া এই দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ১০ লাখ ৪১ হাজার ৫৮০ জন।

ওয়ার্ল্ডোমিটারসের সর্বশেষ তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি মৃত্যু ও শনাক্ত হয়েছে জাপানে। দেশটিতে মৃত্যু হয়েছে ১৬২ জনের এবং করোনা রোগী শনাক্ত হয়েছে ১ লাখ ৭২ হাজার ৯৯৮ জন।

এ ছাড়া ব্রাজিলে মারা গেছেন ৩৫৯ জন এবং সংক্রমিত হয়েছেন ৩০ হাজার ২২০ জন। যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছেন ৫৮ হাজার ২২৩ জন এবং মারা গেছেন ২৪২ জন। ফ্রান্সে আক্রান্ত হয়েছেন ৩৮ হাজার ২৩০ জন এবং মারা গেছেন ১১১ জন।

দক্ষিণ কোরিয়ায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ৪৯ হাজার ৮১৯ জন এবং মারা গেছেন ৪০ জন। ইতালিতে আক্রান্ত হয়েছেন ৪৩ হাজার ৭৮ জন এবং মারা গেছেন ১৭৭ জন। অস্ট্রেলিয়ায় আক্রান্ত হয়েছেন ২৬ হাজার ৫৩০ জন এবং মারা গেছেন ১০৪ জন।

বিশ্বে বর্তমানে আক্রান্ত রোগীর সংখ্যা ২ কোটি ১৬ লাখ ৪৭ হাজার ৫৮২ জন। এই রোগীদের মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করছেন ২ কোটি ১৬ লাখ ৩ হাজার ৭৪৭ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় রয়েছেন ৪৩ হাজার ৮৩৫ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত