ঢাকা, মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯ আপডেট : ৮ মিনিট আগে

পুলিশি পাহারায় ইমরান খান, ঘনিষ্ঠ সহযোগী গ্রেপ্তার

  আর্ন্তজাতিক ডেস্ক

প্রকাশ : ১০ আগস্ট ২০২২, ১৩:৫০

পুলিশি পাহারায় ইমরান খান, ঘনিষ্ঠ সহযোগী গ্রেপ্তার
ছবি: সংগৃহীত
আর্ন্তজাতিক ডেস্ক

ঘনিষ্ঠ সহযোগী শাহবাজ গিলকে গ্রেপ্তারের পর পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের বানিগালার বাসভবনের দিকে আন্দোলনের খবরে পাকিস্তান মুসলিম লীগ কায়েদ (পিএমএল-কিউ) পক্ষ থেকে তার সুরক্ষার জন্য পাঞ্জাব পুলিশ পাঠিয়েছে।

পিএমএল-কিউ নেতা মুনিস এলাহি এটি নিশ্চিত করেছেন। এনডিটিভির এক প্রতিবেদনে এই তথ্য পাওয়া যায়। এক টুইটে এলাহি লিখেছেন, বানিগালার দিকে কিছু আন্দোলনের খবর শুনেছি, তাই পিটিআই প্রধানের সুরক্ষার জন্য পাঞ্জাব পুলিশ পাঠাচ্ছি।

একজন পাকিস্তানি সাংবাদিকের আরেকটি টুইট লিখেছেন, ইমরান খানের বাসভবনে অভিযানের গুজব ছড়িয়ে পড়ার পর ইমরান খানের সুরক্ষার জন্য মুনিস এলাহি পাঞ্জাব পুলিশকে বানি গালায় পাঠান। এর আগে, ইমরান খানের ঘনিষ্ঠ সহযোগী ও চীফ অব স্টাফ শাহবাজ গিলকে মঙ্গলবার ইসলামাবাদে গ্রেপ্তার করা হয়েছিল।

ইসলামাবাদ পুলিশের একজন মুখপাত্র বলেছেন শাহবাজ গিলকে রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের বিরুদ্ধে জনসাধারণকে উসকানি দেয়ার জন্য হেফাজতে নেয়া হয়েছে।

স্থানীয় টিভি চ্যানেল এআরওয়াই-এর এক অনুষ্ঠানে পাকিস্তানের সশস্ত্র বাহিনীর মধ্যে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কিছু নির্দিষ্ট নির্দেশ অমান্য করার ডাক দিয়েছিলেন শাহবাজ। সেনাদের বিদ্রোহ করারও আবেদন জানিয়েছিলেন তিনি। সেই প্রেক্ষিতেই রাজদ্রোহের অভিযোগ এনে তাকে গ্রেপ্তার করে পুলিশ।

ইসলামাবাদের একটি জেলা ও দায়রা আদালত বুধবার পিটিআই নেতা শাহবাজ গিলের দুই দিনের শারীরিক রিমান্ড মঞ্জুর করেছে।

শাহবাজের গ্রেপ্তারের নিন্দা করে ইমরান খান বলেন, এ ধরনের লজ্জাজনক কাজ কি কোনো গণতন্ত্রে হতে পারে?

এক টুইটে ইমরান খান বলেন, এটি একটি অপহরণ, গ্রেপ্তার নয়। তিনি দাবি করেন রাজনৈতিক কর্মীদের শত্রু হিসাবে গণ্য করা হচ্ছে। এছাড়াও বর্তমান সরকারে একটি বিদেশী মদদপুষ্ট দুর্বৃত্তদের সরকার বলে আখ্যায়িত করেন।

এদিকে শাহবাজ গিলের মন্ত্যব্যের পর সোমবার পাকিস্তানের বিভিন্ন স্থানে এআরওয়াই নিউজের সম্প্রচার স্থগিত করা হয়। পাকিস্তানের মানবাধিকার কমিশন (এইচআরসিপি) এআরওয়াই নিউজের প্রতিবন্ধকতার তীব্র বিরোধিতা করেছে এবং দেশটির নিয়ন্ত্রক কর্তৃপক্ষকে ইচ্ছামত চ্যানেলগুলি বন্ধ না করতে বলেছে।

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত