ঢাকা, রোববার, ০২ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯ আপডেট : কিছুক্ষণ আগে

মাত্র সোয়া দুই কোটির মালিক নরেন্দ্র মোদী!

  আর্ন্তজাতিক ডেস্ক

প্রকাশ : ১০ আগস্ট ২০২২, ১৬:৩১

মাত্র সোয়া দুই কোটির মালিক নরেন্দ্র মোদী!
ফাইল ছবি।
আর্ন্তজাতিক ডেস্ক

‘হাম তো ফকির আদমি হ্যায়, ঝোলা লেকে চল পড়েঙ্গে জি’(আমি গরিব মানুষ, কিছু হলেই কাঁধে ঝোলা নিয়ে বেরিয়ে পড়বো), এক জনসভায় দুর্নীতি নিয়ে কথা বলতে গিয়ে এবং তার বিরুদ্ধে আনা বিভিন্ন অভিযোগ প্রসঙ্গে এমনটাই মন্তব্য করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে সম্প্রতি সেই ‘ফকির’ প্রধানমন্ত্রীর কাছে থাকা সম্পত্তির হিসেব দিলো কেন্দ্রীয় সরকার।

সেই হিসেব বলছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মোট সম্পত্তির পরিমাণ ২.২৩ কোটি টাকার মতো।

প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও)-এর ওয়েবসাইটে দেয়া তথ্য অনুযায়ী, ২০২২-এর ৩১ মার্চ পর্যন্ত মোদীর মোট সম্পত্তির পরিমাণ ২ কোটি ২৩ লক্ষ ৮২ হাজার ৫০৪ টাকা। কেন্দ্রের দেয়া হিসাব অনুযায়ী, মোদীর এখন নিজস্ব কোনো বাড়ি, গাড়ি, জমি কিছুই নেই। অর্থাৎ তার নামে থাকা স্থাবর সম্পত্তি নেই। তবে গত বছর পর্যন্ত, প্রধানমন্ত্রীর স্থাবর সম্পত্তির মূল্য ছিলো ১ কোটি ১০ লক্ষ টাকা।

মোদীর নামে ১৪ হাজার ১২৫ বর্গফুটের যে বাসযোগ্য জমি ছিলো, তা তিনি অন্য তিনজনের সঙ্গে যৌথ মালিকানায় কিনেছিলেন।

গুজরাতের মুখ্যমন্ত্রী থাকাকালীন ২০০২-এর অক্টোবর মাসে এই জমি কিনেছিলেন মোদী।

সর্বশেষ নথিতে উল্লেখ করা হয়েছে, গাঁন্ধীনগরের এই জমিতে প্রত্যেকের ২৫ শতাংশ করে ভাগ ছিলো। তবে এই জমি দান করে দেয়ায় এই জমিতে তার আর কোনো অধিকার নেই।

মোদীর সম্পত্তির হিসাবের নথি অনুযায়ী, ফিক্সড ডিপোজিট (স্থায়ী আমানত), ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটস, জীবন বীমা, ব্যাংকে জমা টাকা, গয়না ও হাতে থাকা নগদ টাকা মিলিয়ে মোদীর অস্থাবর সম্পত্তির হিসাব দেখানো হয়েছে।

গত এক বছরে প্রধানমন্ত্রীর অস্থাবর সম্পত্তির পরিমাণ আগের তুলনায় ২৬ লক্ষ ১৩ হাজার টাকা বেড়েছে। তবে তার ব্যাংকে জমা টাকার পরিমাণ ১ লক্ষ ৫২ হাজার ৪৮০ থেকে কমে ৪৬ হাজার ৫৫৫ টাকা হয়েছে।

সদ্যপ্রকাশিত তথ্য অনুযায়ী, শেয়ার বা মিউচুয়াল ফান্ডে তার কোনো বিনিয়োগ নেই। তবে পোস্ট অফিসে জমা থাকা জাতীয় সঞ্চয়পত্রের মূল্য ৯ লক্ষ ৫ হাজার ১০৫ টাকা। ১ লক্ষ ৮৯ হাজার ৩০৫ টাকার জীবন বীমাও রয়েছে প্রধানমন্ত্রী মোদীর। প্রধানমন্ত্রীর কাছে ১ লক্ষ ৭৩ হাজার টাকা মূল্যের চারটি সোনার আংটি রয়েছে। এই চারটি আংটির মোট ওজন ৪৫ গ্রাম। এছাড়াও মোদীর কাছে থাকা মোট নগদের পরিমাণ ৩৫ হাজার ২৫০ টাকা। যা গত বছরের তুলনায় কমেছে। গত বছরের ৩১ মার্চে প্রধানমন্ত্রীর কাছে নগদ টাকা ছিলো মোট ৩৬ হাজার ৯০০ টাকা।

পিএমও থেকে দেয়া তথ্যে উল্লেখ রয়েছে মোদীর স্ত্রী যশোদাবেনেরও। তবে তার সম্পত্তির পরিমাণ জানা নেই বলেই দেখানো হয়েছে এই তথ্যে।

প্রধানমন্ত্রী ছাড়াও অন্য কেন্দ্রীয় মন্ত্রীরাও তাদের সম্পত্তির হিসাব দিয়েছেন। এই হিসেব অনুযায়ী, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহের স্থাবর সম্পত্তির মূল্য ২ কোটি ৯৭ লক্ষ টাকা। একই সঙ্গে তার নামে থাকা অস্থাবর সম্পত্তির মূল্য ২ কোটি ৫৪ লক্ষ টাকা।

এ ছাড়াও সম্পত্তির হিসেব দিয়েছেন, ধর্মেন্দ্র প্রধান, জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, আর কে সিংহ, হরদীপ সিংহ পুরি, পরশোত্তম রুপালা এবং জি কিশান রেড্ডিও। সম্পত্তির হিসেব দিয়েছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মুখতার আব্বাস নকভিও।

বাংলাদেশ জার্নাল/এমআর/রাজু

  • সর্বশেষ
  • পঠিত