ইউক্রেনে যুদ্ধের প্রধান উস্কানিদাতা যুক্তরাষ্ট্র: চীন

প্রকাশ : ১১ আগস্ট ২০২২, ১৩:২৩ | অনলাইন সংস্করণ

  আন্তর্জাতিক ডেস্ক

মস্কোতে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত যুক্তরাষ্ট্রকে ইউক্রেনের যুদ্ধের প্রধান উস্কানিদাতা হিসেবে অভিহিত করেছেন। পাশাপাশি রাশিয়াকে ধ্বংস করার জন্য চক্রান্তকারী হিসেবেও ওয়াশিংটনকে অভিযুক্ত করেছেন।

বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে আল-জাজিরা। 

চীনা রাষ্ট্রদূত ঝাং হানহুই বলেছেন, যুক্তরাষ্ট্র ন্যাটো প্রতিরক্ষা জোটের বারবার সম্প্রসারণ এবং মস্কোর পরিবর্তে ইউক্রেনকে ইউরোপীয় ইউনিয়নে অন্তর্ভুক্ত করতে চাওয়ার মাধ্যমে রাশিয়াকে এক কোণে করার চেষ্টা করেছে।

রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস-এর সঙ্গে এক সাক্ষাৎকারে ঝাং বলেছেন, ইউক্রেনীয় সংকটের সূচনাকারী এবং প্রধান প্ররোচনাকারীর ভূমিকা পালন করে ওয়াশিংটন। এছাড়াও রাশিয়ার উপর ব্যাপক নিষেধাজ্ঞা আরোপ করার সময় এবং ইউক্রেনে অস্ত্র ও সামরিক সরঞ্জাম সরবরাহেও প্রধান ভূমিকা পালন করে যুক্তরাষ্ট্র। 

এসময় ঝাং দাবি করেন, যুক্তরাষ্ট্রের চূড়ান্ত লক্ষ্য হল রাশিয়াকে দীর্ঘস্থায়ী যুদ্ধ এবং নিষেধাজ্ঞার কবলে ফেলে নিঃশেষ করা এবং নিশ্চিহ্ন করা।

এদিকে চীনা রাষ্ট্রদূত ঝাং গত সপ্তাহে মার্কিন হাউসের স্পিকার ন্যান্সি পেলোসির স্ব-শাসিত তাইওয়ানে সফরের বিরুদ্ধে প্রতিবাদ করেছেন। তিনি অভিযোগ করেন, স্নায়ু যুদ্ধের মানসিকতা পুনরুজ্জীবিত করার জন্য ইউক্রেন এবং তাইওয়ানে একই কৌশল প্রয়োগ করার চেষ্টা করছে যুক্তরাষ্ট্র।
 
সাক্ষাৎকারে, ঝাং আরও বলেন, বর্তমানে চীন-রাশিয়ার সম্পর্ক ইতিহাসের যেকোনো সময়ের চেয়ে সর্বোত্তম। দুইদেশের পারস্পরিক আস্থার সর্বোচ্চ স্তর, একইরকম মিথস্ক্রিয়া এবং একইরকম নীতি-কৌশল এই সম্পর্ককে উচ্চমাত্রায় নিয়ে গেছে।

বাংলাদেশ জার্নাল/এমআর/কেএ