ঢাকা, মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯ আপডেট : ২২ মিনিট আগে

তিন মাসের ভিজিট ভিসায় থাইল্যান্ড যাচ্ছেন রাজাপক্ষে

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১১ আগস্ট ২০২২, ১৬:০৯

তিন মাসের ভিজিট ভিসায় থাইল্যান্ড যাচ্ছেন রাজাপক্ষে
ফাইল ছবি
আন্তর্জাতিক ডেস্ক

শ্রীলঙ্কার ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপক্ষে আজ (১১ আগস্ট) সিঙ্গাপুর ছেড়ে থাইল্যান্ডে যাবেন। যেখানে তিনি ভিজিট ভিসায় ৯০ দিন থাকবেন। রাজনৈতিক সূত্রের বরাতে এই তথ্য জানিয়েছে শ্রীলঙ্কান দৈনিক ডেইলি মিরর।

থাই প্রধানমন্ত্রী প্রয়ুত চ্যান ও চা গতকাল (১০ আগস্ট) নিশ্চিত করেছেন, রাজাপক্ষেকে মানবিক কারণে থাইল্যান্ডে প্রবেশের অনুমতি দেয়া হবে এবং এটি কেবল একটি অস্থায়ী অবস্থান বলে তাদের প্রতিশ্রুতি দেয়া হয়েছে।

রাজাপক্ষেকে থাইল্যান্ডে অস্থায়ী আশ্রয় নেয়ার অনুমতি দেয়ার জন্য সরাসরি আবেদন করেছিলো শ্রীলঙ্কা সরকার। এছাড়াও গত মাসে রাজাপক্ষের দেশ ত্যাগ করার সময় থেকে শ্রীলঙ্কা সরকার মালদ্বীপ, সিঙ্গাপুর এবং এখন থাইল্যান্ড সরকারের সাথে যোগাযোগ করছে এবং সেসব দেশে সাময়িকভাবে থাকার ব্যবস্থা করছে।

ডেইলি মিরর আরও জানিয়েছে, রাজাপক্ষের দেশ থেকে পালানোর একাধিক খরচ তিনি এবং তার ছেলে মনোজ রাজাপক্ষে বহন করেছিলেন। রাজাপক্ষের এবং তার স্ত্রীকে পরিবহনের জন্য ব্যবহৃত বিমানবাহিনীর ফ্লাইট ব্যতীত এখনও পর্যন্ত কোনো রাষ্ট্রীয় তহবিল ব্যবহার করা হয়নি। বিদেশে উচ্চ সংযোগ ও ধনী ব্যবসায়ীরা রাজাপক্ষের বাসস্থানের জন্য অর্থায়ন করছেন। তবে গোটাবায়া রাজাপক্ষে এবং তার স্ত্রীর জন্য থাইল্যান্ডে কেমন আবাসনের ব্যবস্থা করা হয়েছে তা এখনও স্পষ্ট নয়।

এদিকে নভেম্বরে রাজাপক্ষের ৯০ দিনের থাই ভিসা শেষ হওয়ার পরে অন্য দেশে অস্থায়ী আশ্রয় পাওয়ার বিকল্পগুলো ফুরিয়ে যাওয়ায়, তিনি শ্রীলঙ্কায় ফিরে আসবেন বলে জানিয়েছে রাজনৈতিক সূত্রগুলো। যদিও রাজাপক্ষে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে আশ্রয় নেয়ার জন্য একাধিকবার চেষ্টা করেন, তবে তিনি কোনো অনুকূল সাড়া পাননি।

বাংলাদেশ জার্নাল/এমআর/রাজু

  • সর্বশেষ
  • পঠিত