ঢাকা, মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯ আপডেট : ৪৪ মিনিট আগে

যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি রাশিয়ার: সম্পদ জব্দ করলে সম্পর্ক শেষ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৪ আগস্ট ২০২২, ১৩:৩১  
আপডেট :
 ১৪ আগস্ট ২০২২, ১৩:৪৫

যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি রাশিয়ার: সম্পদ জব্দ করলে সম্পর্ক শেষ
ফাইল ছবি
আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্র ভবিষ্যতে রাশিয়ার কোনও সম্পদ জব্দ করলে তা মস্কো-ওয়াশিংটন দ্বিপাক্ষিক সম্পর্ক সম্পূর্ণরূপে ধ্বংস হওয়ার কারণ হবে। রুশ বার্তা সংস্থা তাস-এর সাক্ষাতকারে শনিবার এই মন্তব্য করেছেন রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের উত্তর আমেরিকা বিভাগের প্রধান আলেক্সান্ডার দারশিভ।

রোববার রুশ বার্তা সংস্থা তাস-এর বরাতে এই তথ্য জানিয়েছে রয়টার্স।

তাসের সাক্ষাৎকারে দারশিভ বলেছেন, সম্পদ জব্দ করার মত পদক্ষেপের মারাত্মক পরিণতির ব্যাপারে যুক্তরাষ্ট্রকে সাবধান করছি আমরা। এসব পদক্ষেপ দ্বিপাক্ষিক সম্পর্কের স্থায়ী ক্ষতি করবে, যা তাদের বা আমাদের কারও কাম্য নয়। তবে তিনি কোন সম্পদের দিকে ইঙ্গিত করেছেন, তা তাৎক্ষণিক ভাবে স্পষ্ট হওয়া যায়নি।

দারশিভ আরও বলেন, রাশিয়া যুক্তরাষ্ট্রকে সতর্ক করেছে, রাশিয়াকে সন্ত্রাসবাদের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষক হিসাবে ঘোষণা করা হলে কূটনৈতিক সম্পর্ক মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে এবং এমনকি ভেঙ্গে যেতে পারে।

ইউক্রেনের পরিস্থিতি সম্পর্কে বলতে গিয়ে দারশিভ বলেন, কিয়েভের উপর মার্কিন প্রভাব এমন মাত্রায় বেড়েছে যে আমেরিকানরা ক্রমবর্ধমান সংঘাতের সরাসরি পক্ষ হয়ে উঠছে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানে কয়েক হাজার সেনা পাঠানোর পর রাশিয়ার সঙ্গে পশ্চিমা দেশগুলোর সম্পর্কে তীব্র অবনতি হয়েছে।

রাশিয়ার অভিযানের প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্ররা মস্কোর ওপর নজিরবিহীন অর্থনৈতিক ও কূটনৈতিক নিষেধাজ্ঞা দেয়। সেসঙ্গে দেশগুলোতে মস্কোর প্রায় ৬৪০ বিলিয়ন ডলারের স্বর্ণ ও বৈদেশিক মুদ্রার রিজার্ভের অর্ধেক আটকে রাখা হয়েছে।

এছাড়াও যুক্তরাষ্ট্র এবং এর ইউরোপীয় মিত্ররা এরই মধ্যে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক থাকা রুশ ধনকুবেরদের বিলাসবহুল ইয়ট, হেলিকপ্টারসহ তিন হাজার কোটি ডলার মূল্যের সম্পদ জব্দ করেছে।

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেলসহ পশ্চিমা দেশগুলোর অনেক শীর্ষ কর্মকর্তা রাশিয়ার বৈদেশিক মুদ্রার রিজার্ভ জব্দ করে ইউক্রেনের ভবিষ্যৎ অবকাঠামো পুনর্গঠনে ওই অর্থ কাজে লাগানো হবে বলে জানিয়েছেন।

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত