ভারতের আপত্তি সত্ত্বেও চীনা সামরিক জাহাজকে নোঙরের অনুমতি দিলো শ্রীলঙ্কা

প্রকাশ : ১৪ আগস্ট ২০২২, ১৫:২৩ | অনলাইন সংস্করণ

  আন্তর্জাতিক ডেস্ক

ইউয়ান ওয়াং ফাইভ ---ছবি: সংগৃহীত

ভারতের কড়া আপত্তি সত্ত্বেও চীনের সামরিক জাহাজকে প্রবেশাধিকার দিলো শ্রীলঙ্কা। আগামী মঙ্গলবার (১৬ আগস্ট) হাম্বানটোটা বন্দরে নোঙ্গর করবে উপগ্রহের ওপর নজরদারিতে ব্যবহৃত চীনা জাহাজ ইউয়ান ওয়াং ফাইভ।

রোববার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি। 

চীনের জিয়াংইন বন্দর থেকে রওনা হয়ে দক্ষিণ চীন সাগরের দিকে যাচ্ছে জাহাজটি। পথে কিছুদিনের জন্য কলম্বোতে নোঙ্গরের অনুমতি চায়। গত ১১ আগস্ট শ্রীলঙ্কায় পৌঁছানোর কথা ছিল জাহাজটির। কিন্তু নিরাপত্তা ইস্যুতে ভারতের উদ্বেগের জেরে প্রবেশের অনুমতি স্থগিত করেছিল লঙ্কান সরকার। শনিবার (১২ আগস্ট) সেই   সিদ্ধান্ত থেকে সরে আসে। 

শ্রীলঙ্কার হারবার মাস্টার নির্মল পি সিলভা বলেছেন, তিনি ১৬ থেকে ২২ আগস্ট হাম্বানটোটায় জাহাজটি অবস্থানের  জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের ছাড়পত্র পেয়েছেন।

এদিকে  শ্রীলঙ্কায় চীনের সামরিক জাহাজের সফর নিয়ে সংশয় প্রকাশ করে ভারত। ভারতের দাবি, জাহাজটি গুপ্তচরবৃত্তির সাথে জড়িত।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ভারতের নিরাপত্তা ও অর্থনৈতিক স্বার্থের উপর যে কোনও প্রভাব ফেললে তা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করবে এবং তাদের সুরক্ষার জন্য প্রয়োজনীয় সমস্ত ব্যবস্থা গ্রহণ করবে।

উল্লেখ্য, ১৯৮৭ সালের দিল্লি-কলম্বো চুক্তি অনুযায়ী বিদেশি সামরিক বাহিনীকে শ্রীলঙ্কার কোনও বন্দর ব্যবহার করতে দেয়া যাবে না। তবে সেই চুক্তির বাইরে এসেই এই সিদ্ধান্ত নেয় শ্রীলঙ্কা।

বাংলাদেশ জার্নাল/এমআর