ন্যান্সি পেলোসির পর এবার তাইওয়ান সফরে মার্কিন প্রতিনিধি দল

প্রকাশ : ১৪ আগস্ট ২০২২, ১৯:১৭ | অনলাইন সংস্করণ

  আন্তর্জাতিক ডেস্ক

ছবি: সংগৃহীত

মার্কিন কংগ্রেসের একটি প্রতিনিধি দল রোববার তাইওয়ানে পৌঁছেছে বলে জানিয়েছে তাইপেইতে ওয়াশিংটনের ডি ফ্যাক্টো দূতাবাস। মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসির সফরের প্রতিক্রিয়ায় চীন তাইওয়ানের চারপাশে সামরিক মহড়ার রেশ না কাটতেই অঘোষিত এই সফরে এলো মার্কিন প্রতিনিধি দলটি।

রোববার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি । 

তাইওয়ানের আমেরিকান ইনস্টিটিউট একটি বিবৃতিতে জানিয়েছে,ইন্দো-প্যাসিফিক অঞ্চলে বৃহত্তর সফরের অংশ হিসাবে সিনেটর এড মার্কি, রিপ্রেজেন্টেটিভ জন গারামেন্ডি, অ্যালান লোভেন্থাল,  ডন বেয়ার এবং আউমুয়া আমাটা কোলম্যান রাদেওয়াগেন ১৪-১৫ আগস্ট তাইওয়ান সফর করবেন।  

বিবৃতিতে জানানো হয়,প্রতিনিধিদল মার্কিন-তাইওয়ান সম্পর্ক, আঞ্চলিক নিরাপত্তা, বাণিজ্য ও বিনিয়োগ, বৈশ্বিক জলবায়ু পরিবর্তন এবং পারস্পরিক স্বার্থের অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করতে তাইওয়ানের সিনিয়র নেতাদের সাথে দেখা করবেন।

তাইওয়ানের পররাষ্ট্র মন্ত্রণালয় প্রতিনিধিদলের সফরকে তাইপেই এবং ওয়াশিংটনের মধ্যে উষ্ণ সম্পর্কের আরেকটি চিহ্ন হিসেবে স্বাগত জানিয়েছে।

রোববার এক বিবৃতিতে মন্ত্রণালয় বলেছে, সফরকালে প্রতিনিধি দলটি রাষ্ট্রপতি সাই ইং-ওয়েনের সাথে দেখা করবে এবং পররাষ্ট্রমন্ত্রী জোসেফ উ কর্তৃক আয়োজিত ভোজসভায় যোগ দেবেন।

বাংলাদেশ জার্নাল/এমআর