ঢাকা, বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২১ আশ্বিন ১৪২৯ আপডেট : কিছুক্ষণ আগে

ট্রাম্পের বাড়িতে অনুসন্ধান ওয়ারেন্ট প্রকাশের বিরোধিতা করেছে মার্কিন বিচার বিভাগ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৬ আগস্ট ২০২২, ১৬:৪৩  
আপডেট :
 ১৬ আগস্ট ২০২২, ১৬:৫৫

ট্রাম্পের বাড়িতে অনুসন্ধান ওয়ারেন্ট প্রকাশের বিরোধিতা করেছে মার্কিন বিচার বিভাগ
ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক

সাবেক মার্কিন প্রেসিডেন্টের ডোনাল্ড ট্রাম্পের ফ্লোরিডা বাড়িতে গত সপ্তাহে অভিযান চালানোর জন্য ব্যবহৃত ওয়ারেন্ট সম্পর্কে বিশদ বিবরণ প্রকাশ করার বিরোধীতা করেছে মার্কিন বিচার বিভাগ। প্রসিকিউটররা যুক্তি দিয়েছেন, এটি সাবেক প্রেসিডেন্টের অপরাধমূলক তদন্তকে বিপন্ন করবে এবং মামলায় সাক্ষীদের প্রকাশ করবে।

মঙ্গলবার বিবিসি’র এক প্রতিবেদনে এই তথ্য জানা যায়।

গত ০৮ আগস্ট যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের পাম বিচ শহরে ট্রাম্পের বাসভবন মার-আ-লাগোতে তল্লাশি চালায় এফবিআইয়ের একটি দল। অভিযানে ট্রাম্পের বাসভবন থেকে কিছু জিনিসপত্র ও বিভিন্ন নথি জব্দ করেছিল এফবিআই। এফবিআই-এর সন্দেহ ছিলো, ২০২১ সালের ২০ জানুয়ারি হোয়াইট হাউস ত্যাগের সময় কিছু অতি গোপন নথি সঙ্গে করে নিয়ে গেছেন তিনি।

শুক্রবার (১২ আগস্ট) বিকেলে ফ্লোরিডার একটি আদালতের নির্দেশে জব্দকৃত জিনিসের তালিকা প্রকাশ করা হয়।

এক বিবৃতিতে এফবিআই জানায়, ট্রাম্পের ফ্লোরিডার বাসভবন ‘মার-আ-লাগো’ থেকে গুরুত্বপূর্ণ অন্তত ১১ সেট গোপন নথি উদ্ধার করা হয়েছে । উদ্ধারকৃত এসব নথির মধ্যে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বাহিনী সম্পর্কিত ‘টিএস/এসসিআই’ বা ‘অতি গোপনীয়’ ক্যাটাগরি নথিও রয়েছে বলে জানিয়েছিলো দেশটির অভ্যন্তরীণ গোয়েন্দা ও নিরাপত্তা সংস্থা এফবিআই।

কিন্তু প্রসিকিউটররা সোমবার বলেছেন, এফবিআই ট্রাম্পের বাড়িতে অনুসন্ধানের হলফনামা প্রকাশের পর আরও হুমকি সৃষ্টি হয়েছে। তাদের দাবি, এই ধরনের পদক্ষেপ ট্রাম্পের অপরাধের চলমান তদন্তের উল্লেখযোগ্য এবং অপূরণীয় ক্ষতির কারণ হবে।

প্রসিকিউটররা আদালতে ফাইলিংয়ে লিখেছেন, হলফনামাটি প্রকাশ করার মানে, এটি সরকারের চলমান তদন্তের একটি রোডম্যাপ হিসাবে কাজ করবে। যা ভবিষ্যতে তদন্তমূলক পদক্ষেপের সাথে আপস করার সম্ভাবনা তৈরী করবে।

তারা আরও বলেছেন, হলফনামাটি অবশ্যই গোপন রাখতে হবে কারণ তদন্তে অতি গোপনীয় উপকরণ জড়িত রয়েছে।

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত