ঢাকা, বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ২২ আশ্বিন ১৪২৯ আপডেট : কিছুক্ষণ আগে

ক্রিমিয়ায় অস্ত্র ডিপোতে বিস্ফোরণ: ‘নাশকতা’বলছে রাশিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৭ আগস্ট ২০২২, ০৮:৩৭

ক্রিমিয়ায় অস্ত্র ডিপোতে বিস্ফোরণ: ‘নাশকতা’বলছে রাশিয়া
ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক

ক্রিমিয়ায় একটি অস্ত্র ডিপোতে স্থানীয় সময় মঙ্গলবার নাশকতা সৃষ্টিকারীরা হামলা চালিয়েছে বলে জানিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

বুধবার সংবাদ মাধ্যম বিবিসি জানিয়েছে, ক্রিমিয়ার ডিজানকোই শহরের কাছের এই ডিপোতে বিস্ফোরণের পর নিকটবর্তী বিভিন্ন অবকাঠামোরও ক্ষতি হয়েছে এবং প্রায় তিন হাজার মানুষকে সেখান থেকে সরিয়ে নেয়া হয়েছে।

মাত্র এক সপ্তাহ আগে ক্রিমিয়ায় রাশিয়ার একটি বিমান ঘাঁটিতেও হামলা হয়েছিল, যেটিকে ক্ষেপণাস্ত্র হামলা বলে মনে করা হচ্ছে। তবে দুটি হামলার কোনটিরই এখনো দায় স্বীকার করেনি ইউক্রেন।

বিবিসি আরও জানায়, ক্রিমিয়ায় রাশিয়ার অস্ত্র ডিপোতে একের পর এক যেসব বিস্ফোরণ ঘটে, সেগুলোর শব্দ অনেক দূর থেকে শোনা যাচ্ছিল। শুরুতে রুশরা বলেছিল, কোন আগুনের কারণে এই বিস্ফোরণ ঘটেছে। কিন্তু এখন তারা এ জন্যে 'নাশকতাকারীদের' দায়ী করছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ক্রিমিয়ার মাইস্কোয়ে গ্রামের কাছে একটি অস্থায়ী অস্ত্র ডিপোতে মস্কোর স্থানীয় সময় সকাল সোয়া ছয়টায় এক বিস্ফোরণ ঘটে। এই বিস্ফোরণের কারণ তদন্ত করে দেখা হচ্ছে। প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, সেখানে কোন গুরুতর হতাহত হওয়ার খবর পাওয়া যায়নি।

তবে রুশদের নিয়োগ করা আঞ্চলিক প্রধান সের্গেই আক্সিনভ ঘটনাস্থল ঘুরে জানিয়েছেন, প্রায় তিন হাজার লোককে সেখান থেকে পাশের গ্রামে সরিয়ে নেয়া হয়েছে।

মাত্র এক সপ্তাহে ক্রিমিয়ার কৃষ্ণসাগর উপকূলের এক বিমান ঘাঁটিতে একের পর এক বিস্ফোরণে কয়েকটি রুশ যুদ্ধবিমান ধ্বংস হয়। সেটিও ইউক্রেন কখনোই প্রকাশ্যে স্বীকার করেনি।

তবে প্রেসিডেন্টের এক মুখপাত্র বলেছিলেন, ক্রিমিয়ায় বেসামরিকীকরণ প্রক্রিয়া চলছে, যা থেকে ইঙ্গিত পাওয়া যায় যে এসব বিস্ফোরণ দুর্ঘটনাবশত ঘটেনি।

রাশিয়া ২০১৪ সালে ক্রিমিয়া দখল করে নিয়েছিল, এরপর তারা এই অঞ্চলটিকে রাশিয়ার অংশ বলেই ঘোষণা করে।

সূত্র: বিবিসি, আলজাজিরা

বাংলাদেশ জার্নাল/মনির/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত